চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

রমজানের শেষ জুমায় মঙ্গল ও শান্তি কামনা

পবিত্র জুমাতুল বিদা’য় মসজিদে মসজিদে মুসলমানরা পড়েছেন রমজান মাসের শেষ জুমা। খুদবায় বিদায় জানানো হয় পবিত্র রমজানকে। নামাজ শেষে মোনাজাতে দেশ, জনগণ ও মুসলিম উম্মার শান্তি, অগ্রগতি ও মঙ্গল কামনা করে দোয়া করা হয়।

আরবী রমজান মাসের শেষ শুক্রবারে জুমাই পরিচিত জুমাতুল বিদা হিসেবে। অন্য যে কোন মাসের তুলনায় পবিত্র এ মাসের জুমার ফজিলত ও বরকত বেশি। বলা হয়ে থাকে জুমাতুল বিদা তার চেয়েও বেশী ফজিলতের। তাই সকাল থেকেই প্রস্তুতি নিয়ে নামাজের অনেক আগেই মুসল্লিরা আসতে থাকেন মসজিদে মসজিদে। প্রস্তুতি নেন ফজিলতের এই নামাজ আদায়ের জন্য।

আজানের পর পরই মুসল্লিরা নামাজ আদায়ের জন্য মসজিদে মসজিদে সুবিধাজনক জায়গায় বসে পড়েন। মুসল্লিদের জন্য চলতে থাকে খুদবা। শেষ শুক্রবারের খুদবায়ও বিদায় জানানো হয় আত্মশুদ্ধি ও সংযোমের এই মাসকে।

রহমত, মাগফেরাত ও নাজাতের মাসের শেষ শুক্রবারে নামাজ আদায়ে এক কাতারে দাঁড়িয়ে পড়েন মুসল্লিরা। জুমার ২ রাকাত ফরজ নামাজ আদায় করেন তারা।

নামাজের পরেই মোনাজাত। মোনাজাতে দুহাত তুলে আল্লাহর কাছে পাপ থেকে মুক্তি ও ভবিষ্যতের জন্য মঙ্গল কামনা করেন মুসল্লিরা। রমজানকে বিদায় জানাতে গিয়ে আবেগ তাড়িত হয়ে পড়েন অনেকেই।