চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

যৌন সহিংসতা বন্ধে মৃত্যুর ঝুঁকি নিয়ে কাজ করেছেন ডেনিস

যৌন সহিংসতাকে যুদ্ধের হাতিয়ার হিসেবে ব্যবহার বন্ধে কাজ করতে গিয়ে মৃত্যুর মুখোমুখি হয়েছিলেন ডেনিস মুকওয়েজি। ২০১২ সালে তাকে চার ব্যক্তি একে-৪৭ এবং একজন পিস্তল নিয়ে ঘিরে ধরে তাকে। সেসময় মৃত্যুর মুখ থেকে ফিরে আসেন তিনি। যুদ্ধকালীন সহিংসতার শিকার নারীদের দেখতে গিয়েই বিপদে পড়েন এই চিকৎসক।

যৌন সহিংসতাকে যুদ্ধের হাতিয়ার হিসেবে ব্যবহার বন্ধে কাজ করায় এ বছর শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন ইয়াজিদি তরুণী নাদিয়া মুরাদ এবং কঙ্গোর চিকিৎসক ডেনিস মুকওয়েজি। শুক্রবার দুপুর তিনটার দিকে অসলোতে নরওয়েজিয়ান নোবেল একাডেমি তাদের বিজয়ী ঘোষণা করে।

ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোতে জন্মগ্রহণ করেন চিকিৎসক ডেনিস মুকওয়েজি। তার জন্মের সময় যা পরিচিত ছিল বেলজিয়ান কঙ্গো হিসেবে। যুদ্ধ ও সশস্ত্র সংঘাতপূর্ণ পরিস্থিতিতে যৌন নিপীড়নকে হাতিয়ার করার প্রচেষ্টা বন্ধে দীর্ঘদিন ধরে সংগ্রাম চালিয়ে যাচ্ছেন ডেনিস ও তার সহকর্মীরা।

কঙ্গোতে একটি হাসপাতাল প্রতিষ্ঠা করেছেন ৬৩ বছর বয়সী ডেনিস মুকওয়েজি। গুরুতরভাবে যৌন সহিংসতার শিকার হওয়া রোগীর চিকিৎসায় পারদর্শী ডেনিস ধর্ষণের শিকার হওয়া ৩০ হাজারের বেশি নারীকে চিকিৎসা দিয়েছেন। এদের মধ্যে অনেকে নারীই যুদ্ধকালীন সহিংসতার শিকার।

বুরুন্দির মেডিকেল কলেজ থেকে স্নাতক করেন ডেনিস। এরপর বুকাভখুর কাছে প্রত্যন্ত এলাকায় একটি হাসপাতালে শিশুরোগ বিশেষজ্ঞ হিসেবে কাজ শুরু করেন তিনি। সেখানে তিনি লক্ষ্য করেন অনেক নারী সন্তান জন্মদান পরবর্তী জটিলতায় ভূগছে। তখন তিনি ফ্রান্সের অ্যাংগার ইউনিভার্সিটিতে স্ত্রীরোগ ও ধাত্রীবিদ্যার ওপর উচ্চ শিক্ষার জন্য যান।

কঙ্গোতে সহিংসতার শিকার নারীরা কীভাবে ভূগছে তা তুলে ধরার জন্য বছরের পর বছর প্রচারণা চালিয়েছেন তিনি।

এর আগে নিউইয়র্ক টাইমসে তিনি লিখেছেন, আমার সঙ্গে যা হয়েছে তাতে আমার নতুন বোধদয় তৈরি হয়েছে। আমি দেখেছি তাদের সঙ্গে কী হয়েছে। তারা আমার কাছে বলেছে, হামলাকারীরা তাদের ধর্ষণ করেই ক্ষান্ত হয়নি, আমাদের স্বামী-সন্তানদের হত্যা করেছে।

দীর্ঘদিন ধরে এই সহিংসতার শিকার নারীদের চিকিৎসা সেবায় কাজ করছেন ডেনিস। তিনি বলেন, আমি এসব নারীকে শুধু যে স্বাস্থ্যসেবা দিয়েছি তা নয়, তাদের সম্মান ও অধিকার রক্ষার শক্তি পুনরুদ্ধারে মানসিক স্তর থেকে চিকিৎসা দিয়েছি। তাদের সম্প্রদায় যেসব বৈষম্য ও মানহানির শিকার হচ্ছে তার ‍বিরুদ্ধে লড়াইয়ের সাহস যুগিয়েছি।

তার কাজের স্বীকৃতিস্বরুপ নোবেল একাডেমি তাকে যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কারে ভূষিত করেছে। নোবেল একাডেমি টুইটারে জানায়, ডেনিস মুকওয়েজি এমন একজন সাহায্যকারী যিনি যুদ্ধকালীন যৌন সহিংসতার শিকার হওয়াদের রক্ষায় জীবন উস্বর্গ করেছেন।  

আগামী ১০ ডিসেম্বর অসলোতে আনুষ্ঠানিকভাবে শান্তিতে নোবেল জয়ী নাদিয়া মুরাদ এবং ডেনিস মুকওয়েজি হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। পুরস্কার হিসেবে একটি করে সোনার মেডেল পাবেন তারা। সেই সঙ্গে পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনা তারা ভাগ করে নেবেন।

সুইডিশ রসায়নবিদ আলফ্রেড নোবেলের ইচ্ছানুসারে ১৯০১ সাল থেকে পদার্থবিজ্ঞান, রসায়ন, মেডিসিন, শান্তি ও সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হয়। অর্থনীতিতে নোবেল দেওয়া হয় ১৯৬৯ সাল থেকে।