চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

যুক্তরাষ্ট্র ও ইউরোপে ‘দাগ’

যুক্তরাষ্ট্র ও ইউরোপের দর্শক কয়েকটি টিভি চ্যানেল, ক্যাবল নেটওয়ার্ক আর আইপি টিভিতে দেখতে পাবেন বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য ছবি ‘দাগ’। মার্কিন চ্যানেলগুলো হলো ডিরেক টিভি- চ্যানেল ৫৭৩, এটি অ্যান্ড টি ইউভার্স- চ্যানেল ১৭৮৯, ইউএস সনেট- চ্যানেল ২৯২, সেঞ্চুরি লিংক- চ্যানেল ১৭৮৯, ফ্রন্টিয়ার কমিউনিকেশন্স- চ্যানেল ১৭৮৯ এবং গুগল ফাইভার- চ্যানেল ৬০৩। আর ইউরোপের নেদারল্যান্ডের জিগো, ডেলটা ও ইউফোন; বেলজিয়ামের টেলিনেট, জার্মানির ম্যাজিন টিভি এবং রোমানিয়ায় টেলিকম-চ্যানেল ২০১ ও স্লোভাকিয়ার টেলিকম-চ্যানেল ৩১২ প্রচার করবে ‘দাগ’। প্রচারের এক সপ্তাহ আগে সময়সূচি থাকবে শর্টস টিভির ওয়েবসাইটে। জানিয়েছেন ছবির পরিচালক জসীম আহমেদ।

তিনি আরও জানান, যুক্তরাষ্ট্র ও ইউরোপর পর বাংলাদেশসহ দক্ষিণ এশিয়া আর মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের দর্শক দেখতে পাবেন স্বল্পদৈর্ঘ্য ছবি ‘দাগ’।

‘দাগ’ ছবির দৃশ্যে শশী
‘দাগ’ ছবির দৃশ্যে শশী

এবার ফ্রান্সের ৭০তম কান চলচ্চিত্র উৎসবের শর্টফিল্ম কর্নারে অংশ নিয়েছে বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দাগ’।

‘দাগ’ মুক্তিযুদ্ধের গল্প। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ, ১৯৭৫ সালের রাজনৈতিক পটপরিবর্তনের মাধ্যমে স্বাধীনতাবিরোধীদের পুনর্বাসন—সবই আছে গল্পে। ‘দাগ’ ছবির কাহিনি লিখেছেন ও পরিচালনা করেছেন জসীম আহমেদ, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন পান্থ শাহরিয়ার, সংগীত পরিচালনা করেছেন পার্থ বড়ুয়া। অভিনয় করেছেন শতাব্দী ওয়াদুদ, শারমিন জোহা শশী, বাকার বকুল প্রমুখ।