চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

যুক্তরাষ্ট্রের দাবি নির্বাচনে প্রভাব ফেলতে চায় রাশিয়া

আমেরিকার নির্বাচনে প্রভাব ফেলতে চায় রাশিয়া। আর সেজন্যই আমেরিকার রাজনৈতিক কতগুলো সংগঠনের উপর সাইবার আক্রমণ চালিয়েছে রাশিয়া। এমনই অভিযোগ জানিয়েছে আমেরিকার উচ্চপদস্থ কর্মকর্তারা।

সম্প্রতি হ্যাক হওয়া আমেরিকার ইমেইলগুলো বলছে, রাশিয়ার পরিচালনায় এবং তাদেরই পদ্ধতিতে ইমেলইগুলো হ্যাক করা হয়েছে।

এর আগে প্রকাশিত খবর থেকে জানা যায় ডেমোক্রেটিক পার্টির ভেতরকার আলোচনাও এর আগে হ্যাক হয়েছিলো।

সংশ্লিষ্টদের দাবি, শুধু পার্টির ভেতরের খবর নয় নির্বাচন সংক্রান্ত সিস্টেম হ্যাক করারও চেষ্টা করেছে হ্যাকাররা।

তবে ওই সব প্রচেষ্টার সরাসরি রাশিয়ান সরকারের সঙ্গে কোনো সম্পর্ক নেই বলেই মন্তব্য করেছে রাশিয়া। এমনকি রাশিয়ান সরকার ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সিকে জানিয়েছে, এই ধরনের অভিযোগ পুরোপুরি জ্ঞানহীনের মতো।

আমেরিকার স্থানীয় নিরাপত্তা অধিদপ্তর এবং নির্বাচন নিরাপত্তার ন্যাশনাল ইনটেলিজেন্সের ডিরেক্টর এক যৌথ বিবৃতিতে জানিয়েছেন, ক্রেমলিনের উচ্চপদস্থ কর্মকর্তারা এই হ্যাকিংয়ের সঙ্গে সরাসরি সম্পৃক্ত।

বিবৃতিতে তারা বলেন, এই সব পদক্ষেপের সুযোগ ও সম্ভাবনার কথা বিবেচনা করে আমরা বলতে পারি রাশিয়ার খুব বড় পর্যায়ের কোনো কর্মকর্তা এই ধরনের কার্যক্রমকে অনুমোদন দিয়েছে। তবে নির্বাচনের ফলাফলে কোনো সত্যিকারের ব্যালটের পরিবর্তন আনা বা ফলাফল পরিবর্তন করা খুবই কঠিন হবে। কারণ এখানে পুরো সিস্টেমটা এককেন্দ্রিক নয় পাশাপাশি অনেকবার সেগুলোর চেক ও ব্যালান্স করা হয়।

২০১৬ সালের ইলেকশন প্রচারণার পর থেকেই নানান ধরনের বিরক্তিকর ইমেইলের প্রভাব আসছে। এর আগেও বেশ কয়েকবার হ্যাকিংয়ের শিকার হয়েছে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক দলগুলো।