চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

যুক্তরাষ্ট্রের আইটি খাতে জায়গা করে নিচ্ছেন বাংলাদেশীরা

যুক্তরাষ্টের আইটি খাতেও জায়গা করে নিচ্ছে প্রবাসী বাংলাদেশীরা। কম্পিউটার সায়েন্স বা সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং না পড়েই চার থেকে ছয় মাসের প্রশিক্ষণ নিয়ে মোটা বেতনে প্রযুক্তি নির্ভর চাকুরি করছেন তারা। উদ্যোক্তারা বলছেন, এ ধরণের প্রশিক্ষণ নিয়ে মধ্যপ্রাচ্যের আইটিখাতের দখলও নিতে পারে বাংলাদেশীরা ।

যুক্তরাষ্ট্রের ব্যবসা, সেবাখাত বা চাকুরি বাজারের প্রায় সব ক্ষেত্রেই ডাটা আর হাজারো সফটওয়্যারের ব্যবহার হয়। সেসবের ব্যবহার ও সুরক্ষার জন্য কম্পিউটার সায়েন্স বা সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং পাস করতে হবে এমন নয় । এটা বুঝেই কয়েকমাসের প্রশিক্ষণ নিয়ে লাখ লাখ ভারতীয় চাকুরি নিয়েছেন যুক্তরাষ্টের আইটিখাতে। বসে নেই প্রবাসী বাংলাদেশীরাও ।

বাংলাদেশীদের জন্য ভার্জিনিয়া থেকে এই উদ্যোগ শুরু করে প্রবাসী আবু হানিফের পিপলএনটেক। ইউএসআইডির প্রযুক্তিখাতের উর্দ্ধতন কর্মকর্তা জাকির হোসেনও প্রশিক্ষণ আর প্রবাসীদের চাকুরি দেয়ার কার্যক্রম শুরু করেন ভার্জিনিয়া থেকেই ।

প্রশিক্ষণের মেয়াদ চার থেকে ছয় মাস। প্রশিক্ষণ ফি চার থেকে ছয় হাজার ডলার । চাকুরি পাবার পরেও পুরো ফি পরিশোধের সুযোগ আছে। চাকুরির খোঁজ দেন উদ্যোক্তারাও।

উদ্যোক্তাদের দাবি, বছরে ৬০ হাজার থেকে একলাখ বিশ হাজার ডলারের চাকুরি পেয়েছেন অনেকেই। নিউইয়র্ক আর অন্য শহরেও বিভিন্ন প্রতিষ্ঠানে শুরু হয়েছে এই কার্যক্রম।