চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ম্যাককেইনের স্মরণ অনুষ্ঠানে ট্রাম্প নেই

যুক্তরাষ্ট্রের প্রয়াত সিনেটর জন ম্যাককেইনের স্মরণ অনুষ্ঠানে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ও বারাক ওবামা উপস্থিত থাকলেও এতে আমন্ত্রণ পাননি বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

স্বাধীনচেতা মনোভাবের জন্য পরিচিত ছিলেন ম্যাককেইন। প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে তার অনেক ব্যাপারেই মতবিরোধ ছিল। শনিবারের এই স্মরণ অনুষ্ঠানে যোগ দেননি ট্রাম্প।

গত শনিবার ৮১ বছর বয়সে মার্কিন সিনেটর জন ম্যাককেইন মারা যান। এক বছরের বেশি সময় রোগভোগের পর তিনি না ফেরার দেশে পাড়ি জমান। তিনি মস্তিষ্কে টিউমারসংক্রান্ত জটিলতায় ভুগছিলেন।

ম্যাককেইনের পরিচয় ‘যুদ্ধনায়ক’ হিসেবে। ভিয়েতনাম যুদ্ধের সময় তিনি পাঁচ বছরের বেশি বন্দী অবস্থায় কাটান।

সে কথা উল্লেখ করে গত নির্বাচনের আগে ট্রাম্প মন্তব্য করেছিলেন, যুদ্ধের নায়ক হিসেবে তার যুদ্ধবন্দীদের নয়, যারা যুদ্ধ থেকে জয়ী হয়ে ফিরে আসেন, তাদের পছন্দ।

গত বছর ম্যাককেইনের ‘না’ ভোটের কারণে সিনেটে ওবামাকেয়ার নামে পরিচিত স্বাস্থ্যবীমা কর্মসূচি বাতিলের পক্ষে একটি খসড়া আইন গৃহীত হতে পারেনি।  সে জন্য ট্রাম্প তাকে কঠোরভাবে আক্রমণ করেছিলেন।

ম্যাককেইনের প্রতি তার বিরুদ্ধ মনোভাব এতটাই তীব্র যে ম্যাককেইনের মৃত্যুর পর দুই লাইনের এক টুইটে নিজের সমবেদনা প্রকাশ করে দায়িত্ব শেষ করেন ট্রাম্প।