চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মোদি দুর্দান্ত মানুষ, সবাই তাকে ভালোবাসে: ট্রাম্প

ভারত পৌঁছে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে যোগ দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, নরেন্দ্র মোদি দুর্দান্ত মানুষ। সবাই তাকে ভালবাসেন, তবে তিনি খুব শক্ত মানুষও।

সোমবার দুপুরে গুজরাটের মোতেরা ক্রিকেট স্টেডিয়ামে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে যোগ দিয়ে এক ভাষণে তিনি এসব কথা বলেন।  এসময় লক্ষাধিক মানুষ উপস্থিত ছিলেন।

ট্রাম্প বলেন: আমি আমার বিশেষ বন্ধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ দিয়ে শুরু করতে চাই। নরেন্দ্র মোদি কঠোর পরিশ্রম করেছেন। কী উল্লেখযোগ্য উত্থান এই মানুষটির। তিনি শুধু গুজরাটের গর্ব নয়।

‘‘গত দশকে ভারতের উত্থানও লক্ষণীয়। গত দুই দশকে এই দেশ যে গতিতে এগিয়েছে, তা অভূতপূর্ব। ভারতের মানুষ বিশ্বজুড়ে অনুপ্রেরণা। ভারত সবসময় আমাদের হৃদয়ের বিশেষ জায়গায় জুড়ে থাকে।  আমি আর মেলানিয়া ৮ হাজার মাইল দূর থেকে ভ্রমণ করে শুধু একটি বার্তা দিতেই এসেছি; তা হলো যুক্তরাষ্ট্র ভারতকে ভালোবাসে, সম্মান করে।’’

এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন: মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে পূর্বের যেকোনো সময়ের চেয়ে দৃঢ় ও ভালো হয়েছে।  ট্রাম্পের এই সফরের মাধ্যমে সেই গুরুত্ব ফটে ওঠেছে।  ইন্দো-মার্কিন সম্পর্ক আরো নিবির হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে ভারতে স্বাগত জানান দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপানী এবং রাজ্যপাল আচার্য দেবব্রত।

দুই দিনের সফরে অষ্টম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ভারতে এসে পৌঁছানোর পরে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে বিমানবন্দরে স্বাগত জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বিমানবন্দর থেকে মহাত্মা গান্ধীর স্মৃতি বিজরিত সাবরমতি আশ্রমে যান মোদি ও ট্রাম্প।  এসময় রাস্তার দুই পাশে মানুষকে দাঁড়িয়ে ওই দুই নেতাকে স্বাগত জানান।  গান্ধীর ওই আশ্রমে চরকা কাটেন ট্রাম্প ও মেলানিয়া। এখান থেকে একটি রোড শোয়ের মাধ্যমে নবনির্মিত মোতেরা ক্রিকেট স্টেডিয়াম  ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে যোগ দেন তারা। দেশের বিভিন্ন অঞ্চল থেকে নৃত্য গোষ্ঠী ও গায়করা এই মঞ্চে অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

ধারণা করা হচ্ছে, কয়েকমাস আগে নরেন্দ্র মোদি যখন মার্কিন যুক্তরাষ্ট্রে সফরে গেছিলেন তখন ডোনাল্ড ট্রাম্পের তত্ত্বাবধানে টেক্সাসে যে ‘হাউডি মোদি’ অভিনব অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল ঠিক তার আদলেই ‘নমস্তে ট্রাম্পে’ অনুষ্ঠানের এ আয়োজন।

অনুষ্ঠান শেষে ট্রাম্প কন্যা ইভাঙ্কা ও জামাই জারেদ কুশনেরকে নিয়ে আগ্রারার তাজমহল রওনা হয়েছেন। সেই জন্যে নতুন করে সাজানো হয়েছে তাজমহল।

নভেম্বরে মার্কিন ভোটের আগে দুই দিনের এই রাষ্ট্রীয় সফরে ভারতে আসলেন ট্রাম্প। বিশ্বের বৃহৎ দুই গণতান্ত্রিক দেশের রাষ্ট্রপ্রধানদের ওই বৈঠকের দিকে নজর থাকবে সকলের।

দিল্লিতে প্রধানমন্ত্রী মোদি এবং প্রেসিডেন্ট ট্রাম্পের হতে যাওয়া বৈঠকে ইন্দো-মার্কিন বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। এর আগে দু’দেশের মধ্যে পারস্পরিক বাণিজ্য পরিস্থিতি জটিল হয়ে পড়ে।  যুক্তরাষ্ট্রের ভারতকে বাণিজ্য ক্ষেত্রে বিশেষ সুবিধা দান বন্ধ করে দেওয়ায় পাল্টা ভারতের পক্ষ থেকেও ২৮টি মার্কিন দ্রব্যের পণ্য শুল্ক বাড়িয়ে দেওয়া হয়। ট্রাম্পের এই সফর ভারত-মার্কিন বাণিজ্য পরিস্থিতি স্বাভাবিক করার ক্ষেত্রে অনেকটাই উপযোগী হবে বলে মনে করো হচ্ছে।

ভারত সফরের আগে রোববার রাতে প্রেসিডেন্ট ট্রাম্প টুইটে বলেন: ‘আমরা লক্ষ লক্ষ মানুষের সঙ্গে থাকব। প্রধানমন্ত্রী মোদির সঙ্গে আমার সম্পর্ক খুবই ভাল।  তিনি একজন ভাল বন্ধু।  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাকে জানিয়েছেন এই ইভেন্টটি (নমস্তে ট্রাম্প) এখনও পর্যন্ত সবচেয়ে বড় ইভেন্ট হবে।’

ট্রাম্পের সফরের কয়েক ঘণ্টা আগে প্রধানমন্ত্রী মোদি টুইট করে জানান যে, মার্কিন প্রেসিডেন্ট এই সফরে এসে আসলে করে ভারতকেই ‘সম্মান’ দিচ্ছেন।  ‘ভারতডোনাল্ড ট্রাম্পকে স্বাগত জানাতে প্রস্তুত। আমেদাবাদের ঐতিহাসিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে তাকে স্বাগত জানানো হবে। তিনি আমাদের সঙ্গে থাকবেন এটা যথেষ্ট সম্মানের বিষয়।