চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মেসি-ম্যাজিকে হুয়ান গাম্পার ট্রফি বার্সার

মৌসুম শুরুর অপেক্ষা, নতুন মৌসুমেও সেই চিরচেনা মেসিকে পাবার প্রত্যাশা। ফুটবল জাদুকর আভাস দিলেন সেটারই। সোমবার রাতে মেসি ম্যাজিকেই আরেকটি হুয়ান গাম্পার ট্রফি শোকেসে তুলেছে বার্সেলোনা। ম্যাচে একটি গোল করানোর সঙ্গে সতীর্থদের দুটি গোলের যোগান দিয়েছেন আর্জেন্টাইন অধিনায়ক।

ন্যু ক্যাম্পে ব্রাজিলের ক্লাব শাপোকোয়েন্সকে ৫-০ গোলে হারিয়েছে বার্সেলোনা। লিওনেল মেসি ছাড়াও জেরার্ড দেউলোফেউ, সার্জিও বুসকেটস, লুইস সুয়ারেজ ও ডেনিশ সুয়ারেজ গোল পেয়েছেন।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

মৌসুম শুরুর আগে প্রতি বছর প্রস্তুতিমূলক হুয়ান গাম্পার ট্রফির আয়োজন করে থাকে কাতালান ক্লাবটি। বার্সেলোনার সাবেক খেলোয়াড় ও প্রতিষ্ঠাতা সদস্য-সভাপতি হুয়ান গাম্পারের নাম-স্মরণে হয় ফুটবল লড়াই। একটি দলকে জানানো হয় আমন্ত্রণ। ট্রফির ৫২তম সংস্করণে প্রতিপক্ষ হিসেবে আমন্ত্রিত ছিল ব্রাজিলের ক্লাব শাপোকোয়েন্স।

শাপোকোয়েন্সের দুঃসহ স্মৃতি সবার মনেই টাটকা। গত বছরের অক্টোবরে কোপা সৌদামেরিকানা কাপের ফাইনালের প্রথম লেগ খেলতে কলম্বিয়া যাওয়ার পথে ভয়াবহ বিমান দুর্ঘটনায় পড়ে শাপোকোয়েন্সের খেলোয়াড়দের বহনকারী বিমানটি। যাতে নিহত ৭১ জন যাত্রীর মধ্যে ব্রাজিলের ক্লাবটির ১৯ জন খেলোয়াড়-কর্মকর্তা ছিলেন। মাত্র ৩ জন খেলোয়াড় প্রাণে বেঁচে ফেরেন ক্লাবটির। অপূরণীয় ক্ষতির মুখোমুখি করানো সেই স্মৃতি ও হারানো প্রাণগুলোকে শ্রদ্ধা-সম্মাননা জানানোর জন্যই এবার শাপোকোয়েন্সকে আমন্ত্রণ জানানো হয় ন্যু ক্যাম্পে।

শাপোকোয়েন্স দুর্ঘটনার পরে নতুন খেলোয়াড় সংগ্রহ করে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। শিরোপাও জিতেছে। কিন্তু বার্সাকে প্রতিদ্বন্দ্বিতা করার মত অবস্থায় পৌঁছায়নি। তাতে ম্যাচে যা হওয়ার কথা তাই হয়েছে। মেসি সুযোগ হাতছাড়া না করলে ম্যাচের দ্বিতীয় মিনিটেই এগিয়ে যেতে পারত কাতালানরা। তৃতীয় মিনিটে আরেকটি সুযোগ গোলরক্ষকের গ্লাভসে তুলে দেন সুয়ারেজ।

ম্যাচের ৬ মিনিটে প্রথমবার প্রতিপক্ষের গোলমুখ খোলে বার্সা। ইভান রাকিটিচের বাড়ানো বলে জেরার্ড দেউলোফেউ গোল করেন। পরে ১১ মিনিটে দূরপাল্লার ২৫ গজী শটে ব্যবধান দ্বিগুণ করেন সার্জিও বুসকেটস।

এরপর টানা গোলের সুযোগ তৈরি এবং হাতছাড়া করেছে বার্সা। ম্যাচের ২৮ মিনিটে স্কোরশিটে নাম লেখান মেসি। স্প্যানিশ তারকা দেউলোফেউর বাড়ানো বলে জাল খুঁজে নেন দলের প্রাণভোমড়া মেসি।

পরে ৪৩ মিনিটে আন্দ্রেস ইনিয়েস্তার ক্রস এবং প্রথমার্ধের যোগ করা সময়ে সুয়ারেজের ভলিতে অতিথি গোলরক্ষক ইলিয়াস কুর্জেল দেয়াল হয়ে দাঁড়ালে ৩-০ নিয়েই বিরতিতে যেতে হয় স্বাগতিকদের।

মধ্যবিরতির পর ফিরে গোলমুখ খোলেন সুয়ারেজ। গোলের যোগানদাতা মেসি। পঞ্চম ও শেষ গোলটিও বানিয়ে দেন মেসি। ম্যাচের ৭৫ মিনিটে বক্সের বাইরে থেকে তার বাড়ানো বলে গোলটি করেন আরেক সুয়ারেজ, স্প্যানিশ মিডফিল্ডার ডেনিশ সুয়ারেজ।

সেসময় মেসি, সুয়ারেজ, বুসকেটস, রাকিটিচ, পিকে, ভিদালসহ আধাডজন মূল খেলোয়াড়কে বেঞ্চে পাঠান কোচ আর্নেস্টো ভালভার্দে। বার্সাও পরে আর গোলের দেখা পায়নি।