চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘মেসি দ্য বেস্ট, সুয়ারেজ গ্রেট’

লা লিগায় এমুহূর্তে পয়েন্ট তালিকার শীর্ষে বার্সেলোনা। যেভাবে এগোচ্ছেন লিওনেল মেসিরা তাতে ফুটবল বিশেষজ্ঞদের মত, চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের হাত থেকে শিরোপাটা ছিনিয়ে নেয়া স্রেফ সময়ের অপেক্ষা। যদিও বার্সা শিবির এখনই এমন ভাবনাকে প্রশ্রয় দিতে রাজি নয়। এমনকি, ‘এল ক্লাসিকো’র মহারণে রিয়ালকে একরকম উড়িয়ে দেয়ার পরও।

দলের ফুটবলাররা আত্মতুষ্টিতে ভুগতে শুরু করুক তা চাইছেন না বার্সা শিবিরের কেউই। এরইমধ্যে নতুন বছরের প্রথমদিনে বার্সেলোনার সরকারি টেলিভিশনে কোচ আর্নেস্টো ভালভার্দের গলায় রীতিমতো উচ্ছ্বাস। মেসিদের কোচ হতে পেরে নিজেকে ‘ভাগ্যবান’ মনে করছেন বলে আরেকবার জানালেন তিনি।

বিশ্বের সেরা ফুটবলারকে বার্সেলোনায় একসঙ্গে কোচিং করানোর সুযোগ পাচ্ছেন এটা ভেবেই আপ্লুত ভালভার্দে। বার্সা টিভিকে দেয়া সাক্ষাতকারে ‘জাদুকর’ মেসি সম্পর্কে বলতে গিয়ে তার গলায় ঝরল আবেগ, ‘মেসি? দুনিয়ার সেরা ফুটবলার! বলে পা ছোঁয়ানোর অপেক্ষা শুধু। প্রত্যেকবার অনবদ্য কিছু ও করবেই। আমাদের অশেষ সৌভাগ্য যে তার মতো ফুটবলার বার্সেলোনার জার্সিতে খেলে! দলের প্রতি তার আত্মনিবেদনেরও কোন তুলনা হয় না। প্রয়োজনে যেকোনো পজিশনেই খেলতে পারে।’

শুধু ‘এলএমটেন’ই নয়, বার্সেলোনা কোচের গলায় এদিন শোনা গেছে দলের আরেক লাতিন তারকার প্রশংসাও। তিনি লুইস সুয়ারেজ। চলতি মৌসুমের শুরুর দিকে সেভাবে গোল পাচ্ছিলেন না উরুগুয়ের ‘গোলমেশিন’। তবুও ভালভার্দে কথা বললেন তারকা স্ট্রাইকারের পক্ষেই, ‘আসল হচ্ছে ম্যাচে আমরা কয়টা গোলের সুযোগ তৈরি করতে পারলাম। সুযোগ তৈরি হলে গোল তো আসবেই। সুয়ারেজ বরাবরই ভীষণ আক্রমণাত্মক ফুটবলার। দুর্দান্ত ফিনিশিং। সবসময় গোল করার জায়গায় থাকে। মাঝে যখন ও গোল পাচ্ছিল না, বিশ্বাস করুন একটুও চিন্তিত হইনি। জানতাম গোলখরা কাটিয়ে ওঠাটা সময়ের অপেক্ষা। কারণ সে গ্রেট।’

ভালভার্দে কথা বলেছেন নেইমারকে নিয়েও। ব্রাজিলিয়ান তারকা ক্লাব ছেড়ে যাওয়ার সময়টা যে বার্সার জন্য বেশ কঠিন ছিল সেটা বলতে দ্বিধা করেননি। এছাড়া বার্সা কোচের কথা উঠে এসেছে পাউলিনহো-ডেম্বেলের প্রসঙ্গও।