চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মেলায় আহসান দীপুর গল্পের বই ‘গন্তব্য’

লেখক-পাঠকের পদচারণায় মুখর হয়ে উঠেছে অমর একুশে বইমেলা ২০২০। প্রতিদিনই প্রকাশ পাচ্ছে নতুন নতুন বই। আর এবারের বইমেলায় প্রকাশ পেয়েছে আহসান দীপুর একমাত্র গল্পের বই ‘গন্তব্য’।

নাগরী প্রকাশন থেকে প্রকাশিত বইটিতে গল্প আছে ১১টি। এরমধ্যে একটি গল্পের নাম ‘গন্তব্য’। যে গল্পটি স্থান পেয়েছে বইয়ের নাম হিসেবে। বইটি উৎসর্গ করেছেন প্রকাশক সুফী সুফিয়ানকে।

কোন ধরনের গন্তব্যের কথা বলতে চেয়েছেন গল্পকার? আহসান দীপু জানালেন, রাতের অন্ধকারে শহর ছেড়ে পালাতে চাওয়া এক ব্যর্থ প্রেমিক পুরুষের গল্প হলো ‘গন্তব্য’। যে তার প্রিয়তম স্ত্রীকে পরকীয়ায় জড়িত দেখে শহর ছেড়ে পালাতে চায়। অজানা গন্তব্যের দিকে ছুটে চলে। কিন্তু শেষ পর্যন্ত তাকে ফিরতে হয় সেই গন্তব্যেই! কারণ তার আর কোনো গন্তব্যই যে নেই!

বইটির ফ্ল্যাপে ‘গন্তব্য’র প্রশংসা করে লেখা হয়েছে, আহসান দীপুর গল্প সহজ সাবলীল নাগরিক যন্ত্রণা দেখার প্রতিচিত্র। বিদ্যুতপ্রভার মতো পড়তে পড়তে মিলিয়ে যায় যে আবেগ। চোখের ওপর চোখ লাগিয়ে দিয়ে যে দেখায়-চেনা পৃথিবীতে অচেনা জীবন। পাঠ করায় নতুন আশা আকাঙ্ক্ষার শিউরে ওঠা অনুভূতি। বইটি পড়লে ফ্রিজের হিমশীতল খাবার কিংবা অপরাধীর দগ্ধ হৃদয়ের অভিসম্পাত নিজের দিকে তাকাতে বাধ্য করবেই।

‘গন্তব্য’ ছাড়াও এ পর্যন্ত লেখকের বইয়ের সংখ্যা ৭ টি। যার সবগুলোই প্রকাশিত হয়েছে নাগরী প্রকাশন থেকে। লেখক জানান, বইমেলায় ‘গন্তব্য’ পাওয়া যাবে নাগরী প্রকাশনের ২২৫ ও ২২৬ নম্বর স্টলে। এছাড়া অনলাইনে রকমারি.কম-এ পাওয়া যাবে।

১৯৮৬ সালের ১ ফেব্রুয়ারি সিলেটে জন্মগ্রহণ করেন আহসান দীপু। বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর করেছেন। বর্তমানে মিরপুর ক্যান্টনমেন্ট পাব্লিক স্কুল ও কলেজে শিক্ষক হিসেবে কর্মরত আছেন তিনি। লিখছেন দেশের বিভিন্ন পত্র পত্রিকায়। লেখালেখির পাশাপাশি মঞ্চ নাটকে অভিনয় চর্চাও অব্যাহত রাখছেন।