চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মুস্তাফিজকে পাচ্ছে সাসেক্স

স্লোয়ার-কাটারের বৈচিত্রময় বোলার মুস্তাফিজুর রহমানকে দলে পাওয়ার অপেক্ষা তাহলে শেষ হচ্ছে ইংলিশ কাউন্টি দল সাসেক্সের। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ছাড়পত্র পেয়ে গেছেন ‘ফিজ’ আর চলতি মাসের ১৩ তারিখেই হচ্ছে ইংল্যান্ড যাত্রা। টি-২০ বিশ্বকাপ আর আইপিএলে টানা খেলার ধকল সামলে মেডিকেল টিমের ইতিবাচক রিপোর্টেই এই অনুমোদন।

টানা খেলায় শারীরিক ও মানসিকভাবে ধ্বস্ত মুস্তাফিজের ব্রিটেন যাত্রার বিষয়টি অনিশ্চত হয়ে পড়ে। তবে এক্সপ্রেস স্পোর্টস সূত্রে জানা যায়, বিসিবির মেডিকেল টিমের আশঙ্কাকে মিথ্যা প্রমাণ করেছেন ২০ বছর বয়সী ‘ফিজ’।

এই বিষয়ে বিসিবির মুখপাত্র জালাল ইউনুস এএফপি-কে বলেন, মুস্তাফিজুর রহমানের শারীরিক অবস্থার বিষয়ে আমাদের মেডিকেল টিম ইতিবাচক রিপোর্ট দিয়েছে। অনুশীলনে এখন সে ভালো করছে এবং ইউকে যাত্রার আগে তার আরও উন্নতি হবে বলে আশা করছি। ভিসা প্রাপ্তি সাপেক্ষে জুলাইয়ের ১৩ তারিখ সে ইংল্যান্ডের উদ্দেশ্যে রওয়ানা দিবে।

ন্যাটওয়েস্ট টি-টোয়েন্টি ব্লাস্ট টুর্নামেন্ট এবং দ্য রয়্যাল লন্ডন ওয়ান-ডে কাপের জন্য গত মার্চেই এই দুর্বোধ্য বোলারকে দলে ভিড়িয়েছিলো সাসেক্স। দ্বিতীয় বিদেশী খেলোয়ার হিসেবে তাকে পাওয়ায় উচ্ছ্বাসও প্রকাশ করেছিলো দলটি।  

১৫ জুলাই সাসেক্সের হয়ে মুস্তাফিজের অভিষেক ঘটবে বলে প্রত্যাশা দলটির। হ্যাম্পশায়ারের বিপক্ষে ন্যাটওয়েস্ট টি-২০ ব্লাস্টে তার সূচনা ম্যাচটির পাশাপাশি কমপক্ষে আরও তিনটি ম্যাচে নামতে পারেন তিনি। এছাড়াও রয়্যাল লন্ডন ওয়ান-ডে কাপে আরও চারটি ম্যাচে তাকে দেখা যেতে পারে।

ন্যাটওয়েস্টে শীর্ষস্থানীয় গ্ল্যামোরগানের চেয়ে তিন পয়েন্ট পিছিয়ে সাউথ গ্রুপের চতুর্থ অবস্থানে থাকা সাসেক্স ফিজকে আকুলতা প্রকাশ করেছে বেশ কয়েকবারই। অভিষেক আইপিএলেই অসামন্য কর্তৃত্ব প্রদর্শনের পর তা আরও প্রবল হয়। সাময়িকভাবে লঙ্কান সিমার নুয়ান কুলাসেকারাকেও দলে নেয় সাসেক্স।

অসাধারণ বোলিং প্রতিভার প্রদর্শন করে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) সানরাইজার্স হায়দারাবাদকে প্রথম শিরোপার স্বাদ দেন ফিজ। আর ১৬ ম্যাচে ১৭ উইকেট আর ওভারপ্রতি মাত্র ৬.৯ রান দিয়ে নিজেও প্রথম কোন বিদেশী প্লেয়ার হিসেবে জিতে নেন টুর্নামেন্টের সেরা উদীয়মান তারকার স্বীকৃতি। রান আটকে রাখার ক্ষেত্রে তার কমপক্ষে ১০ ম্যাচে বোলিং করেছে এমন বোলারদের মধ্যে সবচেয়ে কৃপণ বোলিং ফিগার তারই।