চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মিশরে মন্ত্রিসভার পদত্যাগ

মিশরের সরকার মন্ত্রীসভা পদত্যাগ করেছে এবং দেশটির তেল মন্ত্রীকে এক সপ্তাহের মধ্যে নতুন একটি মন্ত্রীসভা গঠন করতে বলা হয়েছে। দেশটির প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আল সিসি’র কার্যালয় থেকে এ বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

প্রেসিডেন্টের কার্যালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়, প্রধানমন্ত্রী ইব্রাহিম মাহলাব সরকারের পদত্যাগ পত্র প্রেসিডেন্ট সিসি’র কাছে জমা দিয়েছেন এবং প্রেসিডেন্ট তা মঞ্জুর করেছেন। তবে সরকারের এই পদত্যাগের কোন প্রশাসনিক কারণ উল্লেখ করা হয়নি।

বিবৃতিতে জানানো হয়, নতুন মন্ত্রীসভা গঠনের আগে অন্তবর্তীকালীন ভূমিকা পালন করবে পদত্যাগ করা সরকার।

মন্ত্রীসভা থেকে সদ্য পদত্যাগ করা তেল মন্ত্রী শরীফ ইসমাইলকে এক সপ্তাহের মধ্যে নতুন মন্ত্রীসভা গঠন করতে বলেছেন প্রেসিডেন্ট।

তবে একজন শীষস্থানীয় কর্মকর্তার সূত্রে জানা যায় একটি দুর্নীতির ঘটনায় মন্ত্রীসভায় রদবদলের জন্যই এমন পদত্যাগের ঘটনা ঘটেছে।

গত সোমবার দুর্নীতির তদন্তে মিশরের কৃষি মন্ত্রী সালাহ হেলালকে গ্রেপ্তার করা হয়েছিলো। গ্রেপ্তারের কিছু সময় আগে হেলাল প্রেসিডেন্ট সিসির নির্দেশে পদত্যাগ করেছিলেন।

অবৈধভাবে রাষ্ট্রীয় ভুমির মালিকানা অর্জনে ব্যবসায়ীরা কর্মকর্তাদের ঘুষ প্রদান করে, এমন অভিযোগে সাথে জড়িত থাকায় কৃষি মন্ত্রীকে গ্রেপ্তার করা হয়েছিলো।

দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ করা তার সরকারের অন্যতম লক্ষ্য থাকবে বলে প্রেসিডেন্ট সিসি প্রতিজ্ঞা করেছিলেন।