চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মিজু আহমেদের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

চলচ্চিত্রের খল অভিনেতা মিজু আহমেদের প্রথম মৃত্যুবার্ষিকী আজ ২৭ মার্চ। গতবছর আজকের এই দিনে শুটিংয়ের উদ্দেশ্যে ঢাকা থেকে দিনাজপুর যাওয়ার পথে ট্রেনে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

পরে ঢাকায় দু’দফা জানাজা শেষে কুষ্টিয়ার কোর্টপাড়া জামে মসজিদে দাফন করা হয় শক্তিমান এই খল অভিনেতাকে। কুষ্টিয়ায় ১৯৫৩ সালের ১৭ নভেম্বর জন্মগ্রহণ করেন মিজু আহমেদ।

তার প্রকৃত নাম মিজানুর রহমান। শৈশব থেকে থিয়েটারের প্রতি আগ্রহী ছিলেন তিনি। কাজ করেছেন কুষ্টিয়ার স্থানীয় একটি নাট্যদলে। ১৯৭৮ সালে ‘তৃষ্ণা’ ছবির মাধ্যমে সিনেমার অভিনেতা হিসেবে আত্মপ্রকাশ করেন মিজু আহমেদ।

কয়েক বছরের মধ্যে ঢালিউডে খলনায়ক হিসেবে প্রতিষ্ঠা পান। অসাধারণ অভিনয়ের স্বীকৃতিস্বরূপ ১৯৯২ সালে সেরা পার্শ্ব অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন তিনি।

অভিনয়ের পাশাপাশি চলচ্চিত্র প্রযোজনা করেছেন মিজু আহমেদ। প্রয়াত অভিনেতা রাজীবকে নিয়ে তার গড়া প্রযোজনা সংস্থা ফ্রেন্ডস মুভিজ থেকে কয়েকটি ছবি তৈরি হয়। শুধু তাই নয়, তিনি ছিলেন চলচ্চিত্র শিল্পী সমিতির সাবেক সভাপতি। মিজু আহমেদ অভিনীত সর্বশেষ মুক্তি প্রাপ্ত ছবি হচ্ছে পাষাণ, যেটি গত শুক্রবার মুক্তি পায়।