চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মার্কিন কারাগারে নির্যাতনের বর্ণনায় যা বলল বাংলাদেশীরা

ভাগ্য পরিবর্তনের আশায় অবৈধ পথে আমেরিকায় অনুপ্রবেশের দায়ে দীর্ঘদিন আমেরিকার কারাগারে নির্যাতিত হয়েছেন ফেরত আসা ৪১ বাংলাদেশী। মঙ্গলবার রাতে আমেরিকার একটি বিশেষ বিমানে দেশে ফিরে কারাগারে নিষ্ঠুর সেই অভিজ্ঞতার কথা জানান সাংবাদিকদের কাছে।

নোয়াখালীর বেলাল দেশ ছেড়েছিলেন দু’বছর আগে। ল্যাটিন আমেরিকার দেশ মেক্সিকো হয়ে অবৈধ পথে প্রবেশ করেন স্বপ্নের দেশ আমেরিকায়। কয়েকশ’ মাইলের কঠিন পথ পাড়ি দিয়ে আমেরিকায় প্রবেশের সঙ্গে সঙ্গে আটক হন পুলিশের হাতে।

নির্যাতনের বর্ণনা দিয়ে তিনি বলেন, আঠারো মাস জেল খেটেছি। হাত-পা বাধা অবস্থায় ৩৫-৩৬ ঘণ্টা বিমানে ছিলাম। আমেরিকায় অবৈধ সকল দেশের মানুষকে বন্ড (জামিন) দেওয়া হলেও শুধু বাংলাদেশের নামটা যখন লেখা দেখে তখন আর বন্ড পেতাম না।   

বেলালের মতো ফিরে আসা আরেক বাংলাদেশী বলেন, আমাদের মানসিকভাবে অনেক নির্যাতন  করা হত। খাওয়া-দাওয়া থেকে শুরু করে চলাফেরা সবদিকেই নির্যাতন করত। যদি কখনো তাদের কাছে কিছু জানতে চাইতাম, তখন আমাদের ধমক দিতে বসিয়ে রাখত।

বাংলাদেশী হওয়ার কারণেই নিষ্ঠুর নির্যাতনের শিকার হতে হয়েছে বলে আরেক বাংলাদেশী বলেন, ইন্ডিয়ান মানুষ, পাকিস্তানি মানুষ, আফ্রিকার মানুষ সব দেশের মানুষকে বন্ড দেওয়া দিয়ে ছেড়ে দেওয়া হয়। কিন্তু বাংলাদেশী মানুষরা দীর্ঘদিন যাবত কারাগারে আছে। তাদের বন্ড সই দেয়া দূরের কথা বাংলাদেশী হওয়ার কারণে আমাদের প্রচুর নির্যাতন করা হয় এবং আইনি লড়াইয়ের সুযোগ থেকে বঞ্চিত করা হয়।

দীর্ঘদিন কারাভোগের পর সরকারের মধ্যস্থতায় অবৈধ অনুপ্রবেশের দায়ে আটক ৪১ বাংলাদেশীকে ফেরত পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।গত এপ্রিলে এমন ২৭ জন অবৈধ অনুপ্রবেশকারিকে প্রথমবারের মত দেশে পাঠায় আমেরিকা। তবে এখনো আমেরিকার বিভিন্ন কারাগারে অনেক বাংলাদেশী এখনও বন্দি আছেন বাংলাদেশীরা।