চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মাদ্রাসায় মাদ্রাসায় বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী

ময়মনসিংহের ত্রিশালের প্রতিটি মাদ্রাসায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনীসহ দেশের স্বনামধন্য লেখক, কবি, উপন্যাসিক, গল্পকার, ইতিহাসবিদ, গবেষক ও রাজনীতিবিদদের রচিত প্রায় এক হাজার বই বিতরণ করেছেন তরুণ আওয়ামী লীগ নেতা নুরুল আলম পাঠান মিলন।

আজ সকালে উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও পৌরসভায় অবস্থিত ৪৬টি মাদ্রাসায় একযোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনীসহ বিভিন্ন লেখকের বই বিতরণ করা হয়েছে। মাদ্রাসাগুলোর লাইব্রেরিতে শিক্ষার্থীদের মাঝে পাঠাভ্যাস তৈরীর উদ্দেশ্যে এ বইগুলো বিতরণ করা হয়।

এ ব্যপারে নজরূল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আপেল মাহমুদ জানান, আগামী প্রজন্মকে মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে সচেতন করতে হবে। বই মানুষকে আলোকিত করে। বঙ্গবন্ধুকে জানতে পারলে দেশকে জানা যাবে। আমরা আলোকিত বাংলাদেশ গড়তে চাই। এরই ধারাবাহিকতায় জাতির জনক বঙ্গবন্ধুর আত্বজীবনী, বর্তমান সরকারের উন্নয়ন কর্মকাণ্ড, বিভিন্ন স্বনামধ্য লেখকদের বই বিতরণ করা হয়।

ইতিপূর্বে গত আগস্টে উপজেলার প্রতিটি ইউনিয়ন ও পৌরসভার প্রতিটি ওয়ার্ডের রাজনৈতিক নেতাদের মাঝে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী বিতরণ করা হয়েছে এবং গত ১৬ সেপ্টেম্বর শনিবার সকালে উপজেলার ৬২টি নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং কলেজসমূহ এবং ৪টি পাঠাগারে একযোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী বইসহ বিভিন্ন লেখকের সহস্রাধিক বই বিতরণ করা হয়েছে।

ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতা ও আওয়ামী লীগ নেতা নুরুল আলম মিলন পাঠানের ব্যক্তিগত উদ্যোগে এ কার্যক্রম হাতে নেয়া হয়েছে বলে তিনি জানান।

এ ব্যাপারে নুরুল আলম পাঠান মিলনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, বঙ্গবন্ধু আমাদেরকে একটি স্বাধীন রাষ্ট্র দিয়েছেন, বঙ্গবন্ধু কন্যা সেই রাষ্ট্রটিকে উন্নয়নের জোয়ারে ভাসিয়েছেন। আমাদের কাজ স্বাধীন-সার্বভৌম ও উন্নত বাংলাদেশকে টেকসই ও স্থিতিশীল রাখতে সুনাগরিক তৈরি করা।

এজন্য পাঠাভ্যাসের বিকল্প নাই। আমি এজন্যই সকল শিক্ষাপ্রতিষ্ঠানে বই দিচ্ছি, যাতে ছাত্র-শিক্ষক সকলেই বইগুলো পড়ে আলোকিত হতে পারেন, বাংলাদেশকে জানতে পারেন, বঙ্গবন্ধুকে জানতে পারেন এবং দেশরত্ন শেখ হাসিনাকে জানতে পারেন, পাশাপাশি কুসংস্কারমুক্ত একটি মানবিক সমাজ গঠনে ভূমিকা রাখতে পারেন।