চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘মনোনয়ন ইস্যু বিএনপির রাজনৈতিক দেউলিয়াত্বের বহিঃপ্রকাশ’

তিনশ’ আসনে আটশ’ মনোনয়ন দেওয়ার মধ্য দিয়ে বিএনপির রাজনৈতিক দেউলিয়াত্বের বহিঃপ্রকাশ ঘটিয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ও দলের অন‌্যতম মুখপাত্র ড. হাছান মাহমুদ এমপি।

তিনি বলেছেন বলেছেন: তিনশ’ আসনে বিএনপি নমিনেশন দিয়েছে আটশ’ জনকে। বাংলাদেশের ইতিহাসে কোন রাজনৈতিক দল ইতিপূর্বে এত মনোনয়ন দেয়নি। এবার বিএনপি দিয়েছে। তবে দুষ্ট লোকেরা বলছে তারা নাকি নির্বাচনি ফান্ড কালেকশনসহ আরো নানাবিধ কারণে সবাইকে চিঠি দিয়েছে। অর্থাৎ বিএনপির রাজনৈতিক দেউলিয়াত্ব নমিনেশন দেওয়ার ক্ষেত্রেও প্রচণ্ডভাবে, চরমভাবে ও উৎকটভাবে উঠে এসছে।

শনিবার জাতীয় প্রেসক্লাবের তৃতীয় তলায় দৈনিক সময়ের সংবাদের ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘জাতীয় সংসদ নির্বাচন – সমসাময়িক ভাবনা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

‘সরকারি দল নির্বাচনি অাচরণবিধি লঙ্ঘন করছে’ সম্প্রতি বিএনপি নেতাদের এমন বক্তব্যের কড়া সমালোচনা করে তিনি বলেন: আপনারা যে প্রতিদিন সংবাদ সম্মেলন করে মিথ্যা সংবাদ পরিবেশন করছেন এটা তো আচরণ বিধির চরম লঙ্ঘন। বাংলাদেশে দুই বছরের বেশি দণ্ডিত ব্যাক্তি নির্বাচনে অযোগ্য হলেও যাবজ্জীবন দণ্ডিত অাসামী তারেক রহমান যিনি নির্বাচনে অযোগ্য তিনি কিভাবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কারা যোগ্য তা ঠিক করে দেন। এটিও আচরণবিধির চরম লঙ্ঘনের মধ্যে পড়ে।

‘নির্বাচনে থাকবে কিনা তা চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে’ বিএনপি নেতাদের এমন বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, প্রকৃতপক্ষে নির্বাচনের মাঠে নেমে বিএনপি নেতারা বুঝতে পেরেছেন নির্বাচনের মাঠে তাদের জনসমর্থন নাই, কর্মীদের সমর্থনও নাই। কারণ এতোদিন যেসমস্ত নেতারা কর্মিদের খবর রাখেনি তাদের জন্য কর্মিরা নামার কোন কারণ নাই। সুতরাং বিএনপি নেতাদের বক্তব্যে মনে হচ্ছে তারা পালাবার পথ খুঁজছে।

বিএনপি নেতাদের অনুরোধ জানিয়ে তিনি আরও বলেন, নির্বাচন ছেড়ে মাঝপথে পালানোর চেষ্টা না করে নির্বাচনের মাঠে থাকুন। আমরা একটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনের মাধ্যমে দেশে গণতন্ত্রের অভিযাত্রাকে অব্যাহত রাখতে চাই।