চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মঞ্চে বাপকা বেটি!

হৃদি হক। শুধু অভিনয় নয়, নাটক রচনা ও নির্দেশনা সব মিলিয়ে দর্শকমনে স্থায়ী অাসন করে নিয়েছেন। মঞ্চের সাথে হৃদির একাত্বতা ক্যারিয়ারের শুরু থেকেই। নাট্যজন লাকী ইনাম এবং ড. ইনামুল হকের মেয়ে হৃদি হক সোমবার চ্যানেল আইয়ের ‘তারকা কথন’ অনুষ্ঠানে এসেছিলেন বাবাকে সঙ্গে নিয়ে। সেখানে বসেই কথা হলো তার সঙ্গে।

শুরুতেই তার কাছে জানতে চাওয়া হয় ‘নাগরিক নাট্যাঙ্গন স্কুল অব ড্রামা’র ১৩ বছরে পদার্পণে কোন আয়োজন রয়েছে কিনা? বললেন, তের বছরে পদার্পণে সোমবার সন্ধ্যা ৬ টায় শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আমার লেখা নাটক মঞ্চস্থ হবে। নাম ‘একাত্তর ও একজন নাট্যকার’।

নাটকটি কি কোন বিশেষ ব্যক্তিকে নিয়ে লেখা জানতে চাইলে বলেন, নাটকটি এই স্কুলের অধ্যক্ষ ড. ইনামুল হককে নিয়ে লেখা। আমাদের প্রতিষ্ঠানের সকলের আগ্রহ থেকেই এমন একটি নাটক রচনা। নাটকে ইনামুল হকের লেখনী, নাটক এবং শিল্পচচায় অবদান সববিষয়গুলোকে কোলাজ করে একটা নাট্যরূপ দেয়া হয়েছে।

ড. এনামুল হক স্বাধীন বাংলাদেশের প্রথম নাটক, প্রথম একুশে নাটকের রচয়িতা। এছাড়া স্বাধীনতা পরবতী সময়ে পথনাটককেও জনপ্রিয় করে তোলেন তিনি।

শিল্পকলা একাডেমীতে সন্ধ্যায় এই অনুষ্ঠানে প্রতিষ্ঠানে গত ২২ টি ব্যাচের প্রায় হাজার খানিক ছাত্র-ছাত্রী উপস্থিত থাকবেন। এছাড়া থাকবেন এর সাথে সম্পৃক্তজনেরা। অনুষ্ঠানটি উদ্বোধন করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকি।

ছবি: জাকির সবুজ