চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ভূরাজনৈতিক না, মনের সাবমেরিনেই খায়

‘যে সমুদ্র শাসন করে, সে-ই পৃথিবী শাসন করে।’ মার্কিন নৌ কর্মকর্তা আলফ্রেড টি মাহানের এই দার্শনিক ভিত্তির ওপরই আজ বীর দর্পে টিকে আছে স্ট্যাচু অফ লিবার্টি। উপনিবেশ পরবর্তী (পোস্ট কলোনিয়াল) যুগে নৌ বহনের জোরেই দুনিয়া শাসন করছে যুক্তরাষ্ট্র। পেন্টাগনের নিক্তিতে ইরাক-আফগান যুদ্ধ বা পাকিস্তানে লাদেন হত্যা মিশনেও টপ প্রায়োরিটি মেরিন সেনাদের। বিমানবাহিনীও নামছে রণতরীতেই।

নদীমাতৃক বাংলাদেশে এর উল্টোচিত্র। দেশের নিরাপত্তা ব্যবস্থাপনাকে লিড দিচ্ছে স্থলের সেনাবাহিনী। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপ যখন বিশ্ব থেকে উপনিবেশ গুটিয়ে নিচ্ছে, তখনই সাগরে মনোযোগ দিল আমেরিকা। ইউরোপ যেখানে শেষ করেছে, আমেরিকা সেখান থেকেই শুরু করেছে বিশ্ব শাসন।

বাংলা সভ্যতায় কোনও কলম্বাস নেই, ভাস্কো দা গামাও নেই। নদীতে ঘুরে বেড়ানোর চাঁদ সওদার আছে বটে, বাংলার নামে একটা উপসাগরও আছে, অথচ সমুদ্র অভিযানের ইতিহাস নেই  কারণ একটাই, এই সমৃদ্ধ বাংলা ছেড়ে কোথাও ভাগ্য অন্বেষণে যাওয়ার প্রয়োজন পড়েনি বাঙালির।

না। এই সাবমেরিন দিয়ে শেখ হাসিনা সমুদ্র শাসন করতে যাচ্ছেন না। বরং স্পেনের রানী ইসাবেলা যেমন কলম্বাসকে পৃষ্ঠপোষকতা দিয়েছিলেন, অনেকটা তেমনই নৌবাহিনীকে একটা নতুন অভিযানের ইঙ্গিত!

নিশ্চয়ই সাবমেরিন চালানোর অভিজ্ঞতা নেভাল অফিসারের ক্যারিয়ারে ভ্যালু অ্যাড করবে। সৈন্য ব্যবসায়ী রাষ্ট্র বাংলাদেশের জন্য এই সাবমেরিন একটা বিনিয়োগ।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। চ্যানেল আই অনলাইন এবং চ্যানেল আই-এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে)