চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘ভীতি ও প্রীতির ঊর্ধ্বে থেকে দায়িত্ব পালন করুন’

রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য সকল ধরনের ভীতি ও প্রীতির ঊর্ধ্বে থেকে বিচারকদের দায়িত্ব পালন করতে বলেছেন।

এ জন্য সর্বোচ্চ নিষ্ঠা ও সততা বজায় রাখার নির্দেশ দিয়ে তিনি বলেন, রায় বা আদেশ প্রদানের ক্ষেত্রে অহেতুক বিলম্ব কোনো ভাবেই গ্রহণযোগ্য নয়।

দেশে প্রথমবারের মতো জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন আয়োজিত হয়। সম্মেলনের প্রধান অতিথি ছিলেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ।

বক্তৃতায় রাষ্ট্রপতি বলেন, বিচার বিভাগ জাতির ন্যায় বিচারের মানদণ্ড এবং গণতন্ত্র ও উন্নয়নের পথ প্রদর্শক। আর বিচারকগণ জাতির বিবেক। বিচারকদের দায়িত্ব পালনে নিরপেক্ষ থেকে আইনের শাসন প্রতিষ্ঠায় সর্বোচ্চ আন্তরিক হতে বলেন রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতি বলেন,‘ মানুষের শেষ ভরসাস্থল আদালত। ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য যুক্তিসঙ্গত সময়ের মধ্যে মামলার নিষ্পত্তি অপরিহার্য। আর ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য সকল প্রকার ভীতি ও প্রীতির উর্ধ্বে থেকে এবং সর্বোচ্চ নিষ্ঠা ও সততা বজায় রেখে বিচারকগণ পক্ষপাতহীনভাবে বিচারকার্য পরিচালনা করবেন এটাই সবাই প্রত্যাশা করে’।

তিনি বলেন, দেশের বিচার ব্যবস্থার অন্যতম সমস্যা বিচারে বিলম্ব এবং মোকদ্দমায় জট। ন্যায় বিচার প্রাপ্তি মানুষের মৌলিক অধিকার বলেও উল্লেখ করেন রাষ্ট্রপতি। তিনি অারো বলেন,‘ বিচারকার্যে কাক্সিক্ষত গতি আনতে পর্যাপ্ত বিচারকক্ষ, বিচারকের শুন্যপদে নিয়োগ এবং বিচারক ও মোকদ্দমা সংখ্যার ভারসাম্য রক্ষা করা আবশ্যক’।

গণতান্ত্রিক সমাজে বিচার বিভাগ রাজনৈতিক ব্যবস্থার অপরিহার্য কাঠামো। তাই, বিচারপ্রার্থীরা যাতে ন্যায় বিচার পায় সেদিকে বিচারকদের খেয়াল রাখতেও বলেন।