চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভালোবাসার লাল গোলাপে মানবতার বার্তা

প্যারিস থেকে ক্যালিফোর্নিয়ার সাম্প্রতিক হত্যাযজ্ঞে তথাকথিত ‘মুসলিম’ সংশ্লিষ্টতায় পশ্চিমাদেশগুলোতে শান্তিকামী মুসলিমরাও বাঁকা চাহনির শিকার হচ্ছেন। মুসলিম পরিচয়ের জন্য ঘৃণা-সন্দেহের পরিবেশে দরকার ওই ধর্মের সঠিক পরিচয় তুলে ধরা। আর তা-ই করে দেখালেন কানাডার মুসলিম নারীরা। ভালোবাসার লাল গোলাপের শুভেচ্ছায় তারা ছড়ালেন মানবতার বার্তা।

লাল গোলাপের স্নিগ্ধ ভালোবাসায় তারা জানালেন ইসলাম মানে সন্ত্রাস নয়, শান্তি। এই ব্যতিক্রমী ও সময়োপযোগী ইতিবাচক প্রচারণার আয়োজন করে টরন্টোর মুসলমান নারীদের একটি গ্রুপ। মুসলিম নারীদের এই ব্যতিক্রমী প্রচারণার খবর প্রকাশ করেছে কানাডাভিত্তিক বাংলাদেশের অনলাইন গণমাধ্যম ‘নতুনদেশ ডট কম’।

তাদের প্রতিবেদনে বলা হয়, কানাডার অন্টারিও অঙ্গরাজ্যের রাজধানী টরন্টো’র প্রাণকেন্দ্রে অবস্থিত ‘নাথান ফিলিপ স্কয়ারে’ নারীরা মুসলমানদের ভালোবাসা হিসেবে এক হাজার লাল গোলাপ তুলে দিয়েছেন পথচারীদের হাতে।

প্রতিটি লাল গোলাপের সঙ্গে জুড়ে দেয়া ছিলো ছোট্ট একটি চিরকূট, যাতে লেখা ‘ মুসলিম, যারা বিশ্ব মানবতাকে ভালবাসে, তাদের পক্ষ থেকে’।

ড. ইউসরা আহমেদ নামের একজন মনোবিজ্ঞানী এই আয়োজনের উদ্যোক্তা। তিনি জানান, প্যারিস হত্যাকাণ্ডের প্রতিক্রিয়ায় টরন্টোতেও মুসলিম নারীরা নিগ্রহের শিকার হয়েছেন। তবে সার্বিকভাবে টরন্টোনিয়ানরা এইসব বিচ্ছিন্ন ঘটনার বিপক্ষে থেকে মুসলমানদের প্রতি তাদের সমর্থন জানিয়েছে।

সন্ত্রাসের বিরুদ্ধে প্রতিবাদ এবং টরন্টোনিয়ানদের আন্তরিক সমর্থনের জন্য তাদের প্রতি ধন্যবাদ জানাতেই এই লালগোলাপ কর্মসূচীর ব্যাপারে তিনি উদ্বুদ্ধ হয়েছেন বলে জানান।

ইউসরা জানান, এই মুহূর্তে দরকার মানবতার মধ্যে অধিকতর ভালোবাসা এবং হৃদ্যতার সম্পর্ক। ‘লাল গোলাপ’ আন্তরিক ভালোবাসা এবং হৃদ্যতার প্রতীক। এক হাজার লাল গোলাপ মানে হচ্ছে ভালোবাসার এক হাজার সুযোগ।

মুসলিম তরুণীদের এই লাল গোলাপ কর্মসূচী নাগরিকদের মধ্যে ব্যাপক উৎসাহ সৃষ্টি করে। তারা গোলাপ হাতে নিয়ে তরুণীদের সঙ্গে ছবি তোলেন এবং তাদেরকে ধন্যবাদ জানান।