চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ভারত-পাকিস্তান উত্তেজনায় উভয় দেশের যেসব বিমানবন্দর বন্ধ

ভারত-পাকিস্তানে চলমান উত্তেজনার কারণে দুই দেশের আকাশপথ এবং ফ্লাইট বন্ধ ঘোষণা করা হয়েছে।

পরস্পরের যুদ্ধবিমান হামলার ঘটনার পর দু’দেশের অধিকাংশ এয়ারপোর্টে সকল ধরণের বিমান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদ সংস্থা এএনআই।

পাকিস্তানের পাঞ্জাব এবং খাইবার পাক্তুন প্রদেশে প্রবল উত্তেজনা বিরাজ করায় সেখানকার সকল ফ্লাইট বাতিল করা হয়েছে।

পাকিস্তানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এক টুইটবার্তায় বলা হয় পরবর্তী নোটিশ না দেয়া পর্যন্ত আকাশসীমা বন্ধ ঘোষণা করা হল।

লাহোর এয়ারপোর্টের ম্যানেজার জানান, লাহোর, মুলতান, ফয়সালাবাদ, শিয়ালকোট এবং ইসলামাবাদের সকল ফ্লাইট বাতিল করা হয়েছে। এমনকি চীনের গুয়াংজু থেকে আসা একটি ফ্লাইটকে ফেরত পাঠানো হয়েছে।

সংবাদমাধ্যম জিও নিউজের বরাতে বলা হয়, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের আদেশে দেশটির পেশোয়ারের আন্তর্জাতিক এয়ারপোর্টে একটি যাত্রীবাহি বিমানেকে উড়তে দেয়া হয়নি।

অন্যদিকে দুই দেশের চলমান উত্তেজনার ফলে ভারতের নয়টি (তারমধ্যে শ্রীনগর জুম্মু কাশ্মীর) বিমানবন্দরে সকল বেসামরিক বিমান চলাচল বাতিল করা হয়েছে।

শ্রীনগর এয়ারপোর্টের বরাতে বলা হয়েছে জরুরি কারণে সকল ফ্লাইট বন্ধ ঘোষণা করা হলো। তবে কী ধরনের জরুরি কারণ তা ব্যাখ্যা করা হয়নি। কয়েকটি এয়ারপোর্টে জরুরি সর্তকর্তা জারি করেছে দেশটি।

বুধবার স্থানীয় সময় ১০টা ৫ মিনিটে বুদগাম শহরের গারেন্দ কালান গ্রামের একটি উন্মুক্ত মাঠে ভারতীয় আইএএফ জেট বিমান ভূপাতিত করেছে বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। এর আগে পাকিস্তানের এফ-১৬ বিমান ভারতের রাজৈরে ঢুকে বোমা হামলা করে।

গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় সিআরপিএফ জওয়ানদের উপরে আত্মঘাতী জঙ্গি আক্রমণে প্রাণ হারান ৪০ জন ভারতীয় আধা সেনা। এরপর গত সোমবার দিবাগত রাত সাড়ে ৩টা নাগাদ ভারতের ১২টি মিরাজ ২০০০ যুদ্ধবিমান পাক জঙ্গি ঘাঁটি লক্ষ্য করে লেজার নিয়ন্ত্রিত ব্যবস্থার সাহায্যে ১০০০ কেজি বোমাবর্ষণ করে।

এই ঘটনার পরে দুই দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।