চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

দুর্গাপূজা উপলক্ষে ভারতে ইলিশ রফতানির অনুমতি

দুর্গাপূজা আগেই ভারতের পশ্চিমবঙ্গে ইলিশ রফতানি করার অনুমতি দিয়েছে বাংলাদেশ। বাংলাদেশ থেকে দু’হাজার আশি মেট্রিক টন ইলিশ ধাপে ধাপে যাবে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রনালয়। আগামী ১০ অক্টোবর পর্যন্ত এ ইলিশ রফতানি হবে।

সোমবার একটি বিজ্ঞপ্তি এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে ইলিশ রফতানিতে অনুমতি দেওয়া হয়েছে। ৫২টি বাণিজ্যিক সংস্থা ৪০ মেট্রিক টন করে ইলিশ রফতানির অনুমোদন পেয়েছে। ধাপে ধাপে ওই ইলিশ সীমান্ত পেরিয়ে পশ্চিমবঙ্গের বাজারে এসে পৌঁছবে। মঙ্গলবার এবং বুধবার থেকে ওই ইলিশ পৌঁছতে পারে কলকাতার ক্রেতাদের হাতে।

বাংলাদেশ থেকে পদ্মার ওই বিপুল পরিমাণ ইলিশ সেখানে যাবার খবরে সেখানকার ইলিশপ্রেমি বাঙালিরা খুশি বলে জানিয়েছে পশ্চিমবঙ্গের গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা। এত বিপুল পরিমাণ ইলিশ শেষ কবে সেখানে গিয়েছে, তা মনে করতে পারছেন না সেখানকার বাসিন্দারা। এই মুহূর্তে পশ্চিমবঙ্গের বিভিন্ন বাজারে ছোট ইলিশ পাওয়া গেলেও তাতে খুব একটা স্বস্তি নেই বলেও জানা গেছে। বাংলাদেশ থেকে বড় ইলিশ সেখানে যাবার পরে ক্রেতা ও বিক্রেতা উভয়েরই খুশি হবে বলেও ধারণা করা হচ্ছে।

২০১২ সালে বাংলাদেশ ভারতে ইলিশ রফতানিতে নিষেধাজ্ঞা জারি করে। তবে মাঝে মাঝে পূজার আগে ইলিশ সেখানে গিয়েছে। গত বছর প্রায় ৫০০ টন ইলিশ গিয়েছিল, এবার সেই পরিমাণ কয়েকগুণ বেশি।