চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ভারতের জাস্ট ডায়াল কিনছে গুগল

ভারতের মুম্বাইভিত্তিক সার্চ ইঞ্জিন জাস্ট ডায়াল কিনে নিচ্ছে সার্চ জায়ান্ট গুগল। কিনে নেওয়া অথবা একত্রিত হবার বিষয়ে আলোচনা শুরু করেছে প্রতিষ্ঠান দুটি। এ তথ্য জানিয়েছে বিজনেস স্ট্যান্ডার্ড।

সূত্রমতে, গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট দুই মাস আগে জাস্ট ডায়ালের ব্যবসা কিনতে আলোচনা শুরু করেছে। উভয় প্রতিষ্ঠানের মধ্যে আলোচনার অগ্রগতি সর্ম্পকে কোনো তথ্য অবশ্য অফিশিয়ালি জানানো হয়নি। এ বিষয়টি শেষ হতে বেশ সময় লাগতে পারে বলে মনে করা হচ্ছে।

এবছরের জুলাই মাসে বেঙ্গালুরুভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) স্টার্টআপ হ্যালি ল্যাবস কিনেছিল গুগল। গুগলের জন্য ভারতে দ্বিতীয় অধিগ্রহণ ছিল এটি। হ্যালি ল্যাবসের বেঙ্গালুরু ও ক্যালিফোর্নিয়ায় কার্যালয় রয়েছে। এর আগে ২০১৪ সালে ভারতীয় সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ইমপেরিয়ামকে প্রথম অধিগ্রহণ করেছিল গুগল।

বৈশ্বিক প্রযুক্তিখাতের ভারতীয় বাজার বেশ গুরুত্বপূর্ণ। দেশটিতে ব্যবসা সম্প্রসারণে স্থানীয় বিভিন্ন প্রতিষ্ঠানগুলোর মধ্যে মার্কিন প্রযুক্তি জায়ান্টদের বিনিয়োগ প্রবণতা বেড়েছে। অ্যামাজন, অ্যাপলসহ বিভিন্ন প্রতিষ্ঠান অনেক আগে থেকেই অধিগ্রহণ ও পার্টানিং করে তাদের ব্যবসা বাড়াচ্ছে ভারতে। সেপথেই এবার গুগলও অধিগ্রহণে জোর দিচ্ছে।