চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারতীয় জুয়াড়ি সঞ্জীব চাওলাকে ফিরিয়ে দিল যুক্তরাজ্য

২০০০ সালে ম্যাচ পাতানোর দায়ে অভিযুক্ত জুয়াড়ি সঞ্জীব কুমার চাওলাকে দীর্ঘ ২০ বছর পর অবশেষে লন্ডন থেকে দেশে ফিরিয়ে আনতে সফল হয়েছে ভারত সরকার।

৫৯ বছর বয়সী এই ব্রিটিশ নাগরিকের বিরুদ্ধে অভিযোগ, তিনি ২০০০ সালের শুরুর দিকে সাউথ আফ্রিকান ক্রিকেট দলের ক্যাপ্টেন হ্যান্সি ক্রনিয়ে এবং তার সঙ্গে ক্রিকেট ম্যাচ পাতাতে আগ্রহী কয়েকজন বুকির মধ্যে মূল সংযোগ হিসেবে কাজ করেছিলেন।

বৃহস্পতিবার তাকে দিল্লিতে নিয়ে আসা হয়।

এনডিটিভি জানিয়েছে, ২০০০ সালে সঞ্জীবের বিরুদ্ধে হওয়া মামলায় তিহার জেলে নেয়ার আগে তাকে বাধ্যতামূলক কিছু মেডিক্যাল পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে। এরপর ব্রিটিশ আদালতকে দেয়া আশ্বাস অনুসারে তাকে তিহার জেলে পুলিশি হেফাজতে রাখার কথা।

এর আগে মামলার বিচারকাজ পরিচালনার জন্য যুক্তরাজ্য থেকে সঞ্জীবকে ভারতে ফিরিয়ে আনার পদক্ষেপের বিরুদ্ধে দেয়া রায়কে বাতিল করে ওয়েস্টমিনস্টারের ম্যাজিস্ট্রেট আদালত এর পক্ষে রায় দিলে গত বছরের মার্চ মাসে ব্রিটিশ স্বরাষ্ট্র সচিব সঞ্জীবকে দেশে ফিরতে দিতে রাজি হন।

মামলার অভিযোগপত্র অনুসারে, ২০০০ সালের ফেব্রুয়ারি-মার্চে সাউথ আফ্রিকান ক্রিকেট দলের ভারত সফরে খেলা পাতানোর ষড়যন্ত্রে কেন্দ্রীয় ভূমিকা পালন করেন সঞ্জীব চাওলা।

অন্যদিকে যুক্তরাজ্যের আদালতের নথিপত্র অনুসারে, সঞ্জীব চাওলা দিল্লির একজন ব্যবসায়ী। তিনি ১৯৯৬ সালে ব্যবসায়িক ভিসায় যুক্তরাজ্য যান। এরপর ২০০০ সালে অভিযোগ ও মামলার প্রেক্ষিতে তার ভারতীয় পাসপোর্ট বাতিল করা হলে এর পাঁচ বছর পর যুক্তরাষ্ট্রের পাসপোর্ট পান তিনি। বর্তমানে সঞ্জীব কুমার চাওলা একজন ব্রিটিশ নাগরিক।