চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভাঙ্গনের কবলে সিরাজগঞ্জ বালিঘুগরী বন্যা নিয়ন্ত্রণ বাঁধ

যমুনা নদীর পানি বাড়তে শুরু করতেই সিরাজগঞ্জের বালিঘুগরী বন্যা নিয়ন্ত্রণ বাঁধে আবারও ভাঙ্গন শুরু হয়েছে। ভাঙ্গনকবলিতরা তাদের ঘরবাড়ি সরিয়ে নিচ্ছেন। আর পানি উন্নয়ন বোর্ড এ বাঁধ সংস্কার না করে নতুন বাঁধ নির্মাণের পরিকল্পনা করছে। কিন্তু কাজই শুরু না হওয়ায় বসতবাড়ি ও ফসলি জমি হারিয়েছেন কয়েক গ্রামের মানুষ।

শিমলা, পাঁচঠাকুরী, দুম্বারপাড়া, বাঘমোড় অনেক আগেই যমুনার গর্ভে চলে গেছে। বালিঘুগরী, ইটালি, বাহুকা কোন রকমে টিকে থাকলেও নদীর পানি বাড়তে শুরু করলে গ্রামগুলো বিলীন হওয়ার আশংকা স্থানীয়দের।

এলাকাবাসীর অনেকে বলেন, আমার পৈত্রিক ভিটা আজ বিলীনের পথে। শেষ স্মৃতিচিহ্নটুকু আজ বিলীন হয়ে যাচ্ছে। খালি আমাদের আশা দিয়ে বসিয়ে রাখা হয়েছে। গতরাতেও ভাঙ্গছে। এমনভাবে ভাঙ্গছে যে আমাদের ঘর দুয়ার সরানোই কঠিন হয়ে গেছে। তারা আসে বলে যে কাজ করবো, করতেছি। অথচ এই বাঁধটা মেরামত করে নাই।

২০১১-১২ অর্থ বছরে এ এলাকার নদী ভাঙন রোধে ৮ কোটি টাকা ব্যয়ে ২ দশমিক ৭৫ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ তৈরি করে পানি উন্নয়ন বোর্ড। কিন্তু এক বছরের মাথায়ই বৃহস্পতিবার ভাঙনের কবলে পড়ে এ বাঁধ। বসতবাড়ি ও ফসলী জমি হারায় কয়েক শ’ পরিবার।

এলাকাবাসী জানান, এখানে যদি আমাদের পুরাতন বাধের কাজ পানি উন্নয়ন বোর্ড করে তবে তাহলে আমরা এখানে পরিবার নিয়ে সুখে শান্তিতে বাস করতে পারবো। সরকার প্রত্যেকবার পানি উন্নয়ন বোর্ডে টাকা দেয় কাজ করা জন্য। তারা টাকা ঠিকই নেয়। কিন্তু কোন কাজ করে না। আমরা সারারাত বসে থাকি। খাওয়া-দাওয়া নাই। ছেলেমেয়ে বসে থাকি, ঘুমাই নাই। ঘর ছেড়ে কোথায় যাবো? জায়গা নেই।

ভাঙনের কথা স্বীকার করে পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তা সৈয়দ হাসান ইমাম জানিয়েছেন, পুরনো বাঁধ সংস্কার করা সম্ভব না হলেও ৬ কোটি টাকা ব্যয়ে নতুন বাঁধ নির্মাণ করা হবে।