চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ভাগ্য পরীক্ষায় জিতে চ্যাম্পিয়ন বার্সা

টাইব্রেকার নামক ভাগ্য পরীক্ষায় জিতে কাতালান সুপার কাপে চ্যাম্পিয়ন হয়েছে বার্সেলোনা। বুধবার নগর প্রতিদ্বন্দ্বী এস্পানিওলকে হারিয়ে শিরোপা পুনরুদ্ধার করে কাতালানরা।

নির্ধারিত সময়ের খেলা গোলশূন্য থাকায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেও কোন দল গোল না করতে পারায় ম্যাচ গড়ায় পেনাল্টি শুটআউটে। তাতে ৪-২ ব্যবধানে জয় পায় আর্নেস্টো ভালভার্দের দল।

এদিন নিয়মিত একাদশের সবাইকে দলের বাইরে রেখে রিজার্ভ বেঞ্চের খেলোয়াড়দের দিয়েই একাদশ সাজান বার্সা কোচ ভালভার্দে। মেসি-সুয়ারেজ-কৌতিনহো দলে না থাকলেও ছিলেন উসমানে ডেম্বেলে। যদিও দলের হয়ে কোন গোল করতে পারেননি ফরাসি ফরোয়ার্ড। এছাড়াও মেসির ১০ নম্বর জার্সি পরে এদিন মাঠে নেমেছিলেন লা মাসিয়ার ফুটবলার কার্লস এলেনা।

বার্সার হয়ে এদিন খেলতে নেমে নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেননি পাকো আলকাসার এবং ডেনিস সুয়ারেজ। প্রথমার্ধে দুটি সুযোগ মিস করেন তারা। ম্যাচে বল পজিশনে এগিয়ে থাকলেও গোলের দেখা পায়নি বার্সা। ফলে প্রথমার্ধ শেষ হয় গোলশূন্য থেকেই। দ্বিতীয়ার্ধে দলে বিপুল পরিবর্তন এনে বেঞ্চের খেলোয়াড়দের মাঠে নামান ভালভার্দে। তাতেও কাজের কাজ কিছু হয়নি।

মেসি-সুয়ারেজরা না থাকলেও টাইব্রেকারে চারটি শট নিয়ে সবকটিতে লক্ষ্যভেদ করে বার্সা। অন্যদিকে, এস্পানিওলের প্রথম ও চতুর্থ শটটি লক্ষ্যভ্রষ্ট হলে শিরোপা নিশ্চিত হয়ে যায় মেসিদের।

দুই বছর পরপর হওয়া এই প্রতিযোগিতার প্রথমবার এস্পানিওলকে হারিয়েই শিরোপা জিতেছিল বার্সেলোনা। গতবার তাদেরকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল এস্পানিওল।

আগে স্পেনের কাতালুনিয়া অঞ্চলের সব ক্লাবগুলোকে নিয়ে আয়োজিত হত কোপা কাতালুনিয়া। তবে ২০১৪ সাল থেকে লা লিগায় খেলা কাতালুনিয়ার সেরা দুই ক্লাবকে নিয়ে কাতালান সুপার কাপ আয়োজনের সিদ্ধান্ত হয়। বাকি ক্লাবগুলো খেলবে আগের টুর্নামেন্টই।