চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ভবন জটিলতায় আমরণ অনশনে জাহাঙ্গীরনগরের দু’ বিভাগ

ভবন বরাদ্দ সংক্রান্ত সিন্ডিকেটের সিদ্ধান্ত বাতিলের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা চতুর্থ দিনের মতো অনশন কর্মসূচি পালন করছেন।

শুক্রবার থেকে আমরণ অনশন কর্মসূচি পালন করায় সোমবার সকালে কম্পিউটার সায়েন্স বিভাগের এক শিক্ষক এবং ১০ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েন। তাদের মধ্যে দু’ শিক্ষার্থীর অবস্থা গুরুতর হলে বিশ্ববিদ্যালয় মেডিকেলে প্রাথমিক চিকিৎসা দিয়ে সাভারের এনাম মেডিকেলে পাঠানো হয়েছে। অন্য শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে চিকিৎসা দেওয়া হয়।

কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ শরীফ উদ্দিন বলেছেন, শিক্ষার্থীদের যখন পড়াশোনা নিয়ে ব্যস্ত থাকার কথা, তাদেরকে তখন আমরণ অনশনের মতো কর্মসূচিতে সময় পার করতে হচ্ছে।

তবে শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলন কর্মসূচি প্রত্যাহার করার আহবান জানিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেছেন, চতুর্থ তলার তৃতীয় তলা পরিবেশ বিজ্ঞান বিভাগের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে। আন্দোলন করে লাভ নেই। কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের পরিবেশ বিজ্ঞানের শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে মিলে মিশে ওই ভবনে থাকতে হবে।

গত ৩০ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় পরিবেশ বিজ্ঞান বিভাগকে ভূতাত্ত্বিক বিজ্ঞান এবং ইলেকট্রনিক্স ও কম্পিউটার বিজ্ঞান ভবনের ৩য় তলার ২৮ হাজার বর্গফুট জায়গা বরাদ্দ দেয়া হয়। প্রতিবাদে দু’ বিভাগের ২৫ জন শিক্ষক পদত্যাগ করেন। শুক্রবার থেকে আমরণ অনশন কর্মসূচি শুরু করেন শিক্ষক-শিক্ষার্থীরা।