চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ব্রিটেনে ভোটের হালচাল

শান্ত-সুস্থির পরিবেশে ব্রিটেনের পার্লামেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলেছ। লন্ডন সময় সকাল ৭টায় শুরু হয়ে ভোট চলবে রাত ১০টা পর্যন্ত।

ভোটের এমন দিনেও পুরো যুক্তরাজ্যেই আজ সুনশান নীরবতা। সকাল বেলা ভোটকেন্দ্রগুলোতে অফিসযাত্রীদের ভিড় ছিলো। তারপর আবারও সেই নীরব পরিবেশ।

ভোটাররা এসে কেবল প্রিজাইডিং অফিসারকে তাদের বাড়ির ঠিকানা বললে তারাই পুরো লিস্ট বের করে বাকি কাজে পুরোপুরি সহায়তা করেন ভোটারদের। ভোটাররা আসছেন, প্রিজাইডিং অফিসারের কাছে বাড়ির ঠিকানা বলছেন, ভোট দিচ্ছেন আর চলে যাচ্ছেন।

ভোটের দিনটিতে লন্ডনের মানুষ সবচেয়ে বেশি চিন্তায় ছিলো প্রকৃতির মতিগতি নিয়ে। অবশ্য ব্রিটেনে ৭ মের সকালটা শুরু হয়েছে সূর্যের হাসিমুখ দেখেই। তাপমাত্রা সহনশীল, ১৩ ডিগ্রি সেন্টিগ্রেড।

নির্বাচন আসলেই বাংলাদেশে যেমন সাংবাদিকদের তৎপরতা দেখা যায় তেমনটা মোটেও ঘটে না যুক্তরাজ্যে। সে ব্যাপারেও আছে আইন। সেখানে কোনো সাংবাদিক লাইভ করা তো দূরের কথা, ভোটবুথের ভেতরে ঢুকতেও পারবেন না। এমনকি কোনো ভোটার ভোট দিয়ে বের হবার পর নির্দিষ্ট এলাকা পেরিয়ে গেলে তবেই তাকে ভোটের ব্যাপারে প্রশ্ন করতে পারবেন। ‘এক্সিট পোল জরিপ’ এর জন্য নির্দিষ্ট ওই দূরত্ব মেনে চলতে হয়।

শুধু সাংবাদিকদের জন্যই না, নিষেধাজ্ঞা আছে রাজনৈতিক বিশ্লেষকদের জন্যও। যতোক্ষণ ভোটগ্রহণ শেষ না হবে ততোক্ষণ ভোট নিয়ে কোনো বিশ্লেষণমূলক মন্তব্য করতে পারবেন না রাজনৈতিক বিশ্লেষকরা। ভোটগ্রহণ শেষ হলেই কেবল আপনি আপনার মন্তব্য জানাতে পারেন।

দশটায় ভোটগ্রহণ শেষ হওয়ার পর শুরু হবে ভোটগণনা। তারপরই নির্ধারিত হবে কে পাবেন সরকার গঠন করার সুযোগ।