চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ব্যতিক্রম শুধু মিরাজ

টস হেরে সাকিব আল হাসান আক্রমণাত্মক ভঙ্গিতেই শুরু করেন। এদিন নিজে বোলিংয়ের উদ্বোধন করেন। দ্বিতীয় ওভারে নিয়ে আসেন আরেক স্পিনার মিরাজকে। শেষ বলে আমলাকে (৩) ভড়কে দেন তরুণ অফস্পিনার। শুরুর এই ধাক্কা সামলে সাউথ আফ্রিকা রান বাড়ানোর দিকে মন দিয়েছে। এই প্রতিবেদন লেখার সময় ওভার প্রতি দশের বেশি করে রান তাদের। দলটির ঝড়ো ব্যাটিংয়ের সামনে ওই মিরাজই দুইজনকে ফেরাতে সক্ষম হয়েছেন।

অফস্টাম্পের উপর গুড লেন্থের ডেলিভারিতে রুম করে খেলতে যান আমলা। বল টার্ন না করে সোজা যায়। যাওয়ার সময় অফস্টাম্পও নিয়ে নিয়ে যায়! এরপর ৪৯ রানে থাকা ভিলিয়ার্সকে রিয়াদের ক্যাচ বানান।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

২০০৯ সালেই টি-টুয়েন্টি ক্রিকেটে দেশের অধিনায়কত্ব করেন সাকিব। সে বছর ২ আগস্ট ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের একমাত্র টি-টুয়েন্টি ম্যাচে অধিনায়কত্ব করেছিলেন তিনি। টেস্ট ও ওয়ানডে অধিনায়কত্বের প্রথম ম্যাচে জয়ের স্বাদ পেলেও টি-টুয়েন্টিতে নেতা হিসেবে এখনো জয়ের মুখ দেখেননি সাকিব।

এই সফরে ৩৩৩ রানে প্রথম টেস্ট এবং ইনিংস ও ২৫৪ রানে দ্বিতীয় টেস্ট হারে বাংলাদেশ। ওয়ানডেতেও হার বিশাল ব্যবধানে। ১০ উইকেটে হার দিয়ে শুরু, পরের দুই ম্যাচে ১০৪ ও ২০০ রানে পরাজয়।

অবসর নেওয়ায় টি-টুয়েন্টিতে নেই মাশরাফী। চোটের জন্য নেই তামিম ইকবাল ও মোস্তাফিজুর রহমান। পেস বোলিং অলরাউন্ডার সাইফউদ্দিনকে নিয়ে বাংলাদেশ এদিন চার পেসার খেলাচ্ছে।

বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, শফিউল ইসলাম, তাসকিন আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন।

সাউথ আফ্রিকা: জেপি ডুমিনি (অধিনায়ক) , হাশিম আমলা, ফারহান বেহারদিয়েন, কুইন্টন ডি কক, এবি ডি ভিলিয়ার্স, রবি ফ্রাইলিংক, বিউরান হেনড্রিকস, ডেভিড মিলার, ডেন প্যাটারসন, অ্যারন ফ্যাঙ্গিসো, অ্যান্ডিলে ফেলুকোও।