চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বেসরকারি খাতে কর্মসংস্থানের বিশাল সম্ভাবনা আইটি সেক্টর

বাংলাদেশে সরকারি-বেসরকারি চাকরির বাজার ও ভবিষ্যৎ কর্মসংস্থান-শেষ

বাংলাদেশে বেসরকারি খাতে কর্মসংস্থানের বিশাল সম্ভাবনার জায়গা ক্রমবর্ধমান আইটি সেক্টর। আইটি নির্ভর টেলিকম খাতেও কর্মসংস্থানের সুযোগ দিন দিন বাড়ছে।

উদ্ভাবনী শক্তি ও মেধায় বাংলাদেশের তরুণরা যে কোনো অংশে পিছিয়ে নেই তা শুধু বাংলাদেশ নয়, উন্নত অনেক দেশে বিশ্বখ্যাত আইটি কোম্পানিতে জায়গা করে নিয়ে তারা সেটা প্রমাণ করেছে।

তবে তথ্যপ্রযুক্তিবিদরা বলছেন, বড় নামগুলো অনুপ্রেরণার হলেও সামগ্রিকভাবে ডেটা এন্ট্রি অপারেটর থেকে শুরু করে সফটওয়্যার উন্নয়নের বড় জায়গা পর্যন্ত ভাবতে হবে।

অধ্যাপক কায়কোবাদের মতে, লক্ষ্যভেদী কর্মসূচি নিয়ে এগিয়ে গেলে আইসিটি খাতে অভাবনীয় অগ্রগতি অর্জন করতে পারে বাংলাদেশ।

আইসিটির বিষয়গুলো দ্রুত পরিবর্তনশীল হওয়ায় ভবিষ্যৎ সম্ভাব্য প্রযুক্তি সম্পর্কে তরুণদের ধারণা থাকা প্রয়োজন বলে মনে করেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর। আপাতত একটি বড় বাজার আউটসোর্সিং।

মোবাইল অপারেটরদের সংগঠন অ্যামটব-এর সেক্রেটারি টিআইএম নুরুল কবির বলছেন, বাংলাদেশে ১৫ লাখের বেশি কর্মসংস্থান হয়েছে টেলিকম সেক্টরে। দিনদিন সেটি বাড়বে।

শুধু চাকরি নয়, ইচ্ছা ও চেষ্টা থাকলে বেসরকারি খাতে উদ্যোক্তা হিসেবেও নিজেকে গড়ে তোলার সুযোগ আছে বলে মনে করেন শিল্প উদ্যোক্তা প্রবীর কুমার সাহা।

উদ্যোক্তারা বলছেন, দ্রুত বর্ধনশীল অর্থনীতিতে বেসরকারি খাতের নানা ক্ষেত্রেই সফলতা পেতে পারে তরুণরা। সেজন্য বেশি দরকার বাস্তবমুখী শিক্ষা ও পরিকল্পনা।

আরও দেখুন ভিডিও প্রতিবেদনে: