চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বেলুনে গ্যাস ভরার বিপজ্জনক সিলিন্ডার খোলা জায়গায় কেন?

স্কুলে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা যেখানে শিক্ষার্থীদের জন্য আনন্দের, সেখানে বিষাদের বার্তা নিয়ে এসেছে একটি অনাকাঙ্খিত দুর্ঘটনা। রাজধানীর মিরপুর ১ নম্বরে ঢাকা শিক্ষা বোর্ড ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজে বেলুনে গ্যাস ভরার সিলিন্ডার বিস্ফোরণে বেলুন বিক্রেতা নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছে কয়েকজন শিক্ষার্থী।

প্রত্যক্ষদর্শীদের বরাতে চ্যানেল আই অনলাইনে প্রকাশিত প্রতিবেদনে জানা গেছে, শুক্রবার সকাল থেকে স্কুলটিতে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা চলছিল। এ উপলক্ষে সকাল থেকেই শিক্ষার্থীরা স্কুলে এসেছে। স্কুলের মাঠে অস্থায়ী মঞ্চ তৈরি করা হয়। ওই মঞ্চের পাশে বেলুন বিক্রি করছিলেন সিদ্দিক। গ্যাসের সিলিন্ডারের মাধ্যমে বেলুনে গ্যাস ভরার সময় সকাল ৮টার দিকে ওই গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হয়।

স্বাভাবিকভাবে কোনো শিক্ষা প্রতিষ্ঠানে বেলুনের সিলিন্ডার নিয়ে ভিতরে প্রবেশ করতে দেয়ার কথা নয়। এমনকি শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে স্কুল গেটেও সিলিন্ডার নিয়ে দাড়িয়ে বেলুন বিক্রি করতে দেয়া হয় না। তাহলে এখানে কেন বিপজ্জনক সিলিন্ডার নিয়ে প্রবেশের অনুমতি দেয়া হলো, তা আমাদের বোধগম্য নয়।

এছাড়া ওই অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান। এমন প্রোগ্রামে স্বাভাবিকভাবেই বাড়তি নিরাপত্তা ও সচেতনতা থাকার কথা ছিল। কিন্তু তা হয়নি। এর পরিণাম যে আরও ভয়াবহ হতে পারতো তা সহজেই বোধগম্য। এমন বিপজ্জনক সিলিন্ডার নিয়ে ঘোরা বা এর ফেরি করার ক্ষেত্রে কি কোনো বিধিনিষেধ নেই?

শিক্ষা প্রতিষ্ঠান যেখানে মানুষ গড়ার কারখানা, সেখানেই যদি এমন অসচেতনতার কারণে দুর্ঘটনা ঘটে তখন তা আমাদেরকে ভাবিয়ে তোলে। আমরা আশা করি, এ ঘটনায় সংশ্লিষ্টরা দৃষ্টান্তমূলক শাস্তি পাবে। একইসঙ্গে আশা করি হতাহতদের ক্ষতিপূরণ দেয়া হবে। এছাড়া সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে শিক্ষা প্রতিষ্ঠানসহ যেকোনো পাবলিক প্লেসে সিলিন্ডার বহনের ক্ষেত্রে প্রয়োজনীয় বিধিনিষেধ আরোপ করে সচেতনতা বৃদ্ধিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে আমরা আহ্বান জানাচ্ছি।