চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বিশ্বের সবচেয়ে কম দামে টিকা দিয়েছে বাংলাদেশ: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বাংলাদেশ বিশ্বের সবচেয়ে কমদামে জনগণকে টিকা দিয়েছে।৪০ হাজার কোটি টাকা মূল্যের টিকা বাংলাদেশের মানুষকে ফ্রি দেয়া হয়েছে।

সোমবার ২৫ এপ্রিল বেলা সাড়ে ১২টায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে টিআইবি প্রতিবেদন বিষয়ে ব্রিফিংকালে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, সবচেয়ে বেশি দাম দিয়ে টিকা দিয়েছি বলে গণমাধ্যমে এসেছে। এটি সঠিক তথ্য নয়। বরং আমরা সারাবিশ্বের মধ্যে সবচেয়ে কম দামে জনগণকে টিকা দিয়েছি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথ্য দিয়ে থাকলেও সঠিক নয়।

টিআইবির প্রতিবেদন বিষয়ে তিনি বলেন, তাদের প্রতিবেদন যে গ্রহণ করিনি সেটিই বললাম। আমরা অবশ্যই এটা প্রত্যাখ্যান করেছি। একটা সংস্থা তাদের মতামত প্রকাশ করতে পারে।

‘‘টিআইবির একটি রিপোর্ট এসেছে। কিছু তথ্য তুলে ধরতে চাই, কারণ সেখানে কিছু তথ্য আছে যেটা সঠিক নয়। ১২ কোটি ৮৪ লাখ টিকা দিয়েছি এবং সার্ভে করা হয়েছে মাত্র ১৮ শ’ লোকের মধ্যে। এতো ছোট পরিসরের সার্ভে সেখানে সঠিক তথ্য আসেনি।’’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, কোভিড নিয়ন্ত্রণ এবং টিকাদানে বিশ্বে বাংলাদেশ রোল মডেলের সম্মানে অবস্থান করছে। কোভিড নিয়ন্ত্রণে চিকিৎসা ব্যবস্থায় অনেক উন্নয়ন করেছি। টিকার কার্যক্রম অনেক দেশের তুলনায় ভালো করেছি। প্রথম ডোজ প্রায় ১৩ কোটি টিকা দিয়েছি। সেকেন্ড ডোজ দিয়েছি ১১ কোটি ৬০ লাখ। বুষ্টার ডোজ দিয়েছি ১ কোটি ১৯ লাখ। প্রথম ডোজ ৯৬ শতাংশ, দ্বিতীয় ডোজ ৮৭ শতাংশ এবং বুষ্টার ডোজ দেওয়া হয়েছে ৯ শতাংশ। এতে দেশের ভাবমূর্তি বিশ্বে উজ্জ্বল হয়েছে।

করোনা টেষ্টের বিষয়ে তিনি বলেন, তারা বলে ল্যাব সংখ্যা খুব কম। একটা ল্যাব ছিলো, সেখানে ৮৭০টি বিভিন্ন পর্যায়ে ল্যাব তৈরী করা হয়েছে। বেশিরভাগ সময় বিনামূল্যে টেস্ট করা হয়েছে। প্রাইভেট সেক্টর টেস্ট করেছে ৩০ শতাংশ। বাকি ৭০ শতাংশ সরকারি ল্যাবে টেস্ট হয়েছে।

সে সময় স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব মো. লোকমান হোসেন মিয়া উপস্থিত ছিলেন।