চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিশ্বব্যাপী করোনায় মৃত্যু প্রায় ৪ লাখ

করোনাভাইরাস বা কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা প্রায় ৪ লাখ (৩ লাখ ৭৭ হাজার ৪৩৭) জন।মৃত্যুর এই সংখ্যায় পোঁছাতে ভাইরাসটির সময় লেগেছে মাত্র পাঁচ মাস। 

বিশ্বব্যাপী করোনাভাইরাস নিয়ে সার্বিক তথ্য সরবরাহ করা ওয়ার্ল্ডোমিটার সোমবার মধ্য রাতে জানায়, বিশ্বে তিন লাখ ৭৭ হাজার জনের মৃত্যু হয়েছে কোভিড-১৯ এ।

করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত শনাক্ত হয়েছে বিশ্বের ৬৩ লাখ ৬৬ হাজার ১৯৩ জন।তাদের মধ্যে বর্তমানে ৩০ লাখ ৪৫ হাজার ১৫১ জন চিকিৎসাধীন এবং ৫৩ হাজার ৪০৩ জন (২ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ২৯ লাখ ৩ হাজার ৬০৫ জন সুস্থ হয়ে উঠেছে।

বিশ্বের অনেক দেশেই করোনাভাইরাস পরীক্ষা ও পরীক্ষার সরঞ্জাম অপ্রতুল। আবার হাসপাতালের বাইরের অনেক মৃত্যুরও হিসাবও রাখা হয়নি। ফলে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা আরও অনেক বেশি বলে বিশেষজ্ঞদের ধারণা।

গত ১০ জানুয়ারি চীনের উহানে ৪১ জনের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়টি জানিয়েছিলে দেশটির সরকার। বিশ্বজুড়ে সংখ্যাটি ১০ লাখে পৌঁছায় ১ এপ্রিল। এরপর প্রতি দুই সপ্তাহে আক্রান্তের সংখ্যা প্রায় ১০ লাখ করে বাড়ছে।

কোভিড-১৯ রোগীর সংখ্যা বাড়তে থাকলেও অনেক দেশ লকডাউন তুলে নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান ও কর্মস্থল খুলে দিতে শুরু করেছে। তাতে পরিস্থিতি আরও খারাপের দিকে যেতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।