চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিশেষ বাহিনীর অভিযানে আইএসের আফগান প্রধান নিহত

জঙ্গি সংগঠন আইএসের আফগান প্রধান আবদুল হাসিব আফগানিস্তানের আইনশৃঙ্খলা রক্ষী বাহিনীর অভিযানে নিহত হয়েছে বলে দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানির কার্যালয় থেকে নিশ্চিত করা হয়েছে। মার্কিন সেনাবাহিনীর পক্ষ থেকেও রোববার একই তথ্য জানানো হয়।

প্রেসিডেন্টের কার্যালয় থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, আবদুল হাসিব ১০ দিন আগে আফগানিস্তানের নাঙ্গারহার প্রদেশে আফগান বিশেষ বাহিনীর একটি অভিযানে মারা যায়।

সরকারের ধারণা, গত মার্চে কাবুলের সামরিক হাসপাতালে ভয়াবহ হামলার পেছনে হাসিবের হাত ছিল। ওই হামলায় ৩০ জনেরও বেশি মানুষ নিহত হয়।

দেশটির প্রেসিডেন্টের অফিস থেকে নিশ্চিত করার আগেই অবশ্য গত মাসে পেন্টাগন জানিয়েছিল, মার্কিন ও আফগান বিশেষ বাহিনীর মিলিত অভিযানে হাসিব সম্ভবত মারা গেছে।

গত ১৩ এপ্রিল যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী আফগানিস্তানের নাঙ্গারহার প্রদেশে মার্কিন ইতিহাসের সবচেয়ে বড় অ-পারমাণবিক বোমা ফেলে। আইএস জঙ্গিরা ব্যবহার করে – এমন সন্দেহে সেখানকার একটি সুড়ঙ্গ ব্যবস্থাকে লক্ষ্য করে বোমাটি ফেলা হয়। এরপর সেই একই জায়গায় ২৭ এপ্রিল ফিফথ ইউএস আর্মি রেঞ্জার্স এবং ৪০ আফগান কমান্ডোর মিলিত একটি দল অভিযান চালায়। ওই অভিযানেই আবদুল হাসিব নিহত হয় বলে জানানো হয়েছে।