চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বিমান বাহিনীর আক্রমণ ত্বরান্বিত করে বাংলাদেশের বিজয়

১৯৭১এর মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশ বিমান বাহিনীর আক্রমণ ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিমান বাহিনীর প্রথম আক্রমণ ছিল ৩ ডিসেম্বর নারায়নগঞ্জের গোদনাইল এবং চট্টগ্রামের তেলের ডিপোতে।

পাকিস্তানী বাহিনীর রসদ ও সৈন্য সরবরাহ বন্ধ করে দিয়েছিল সেই আক্রমণ। এছাড়া ঢাকার কাছে ছত্রীসেনা অবতরণেও বিশেষ ভূমিকা রেখেছিল বাংলাদেশ বিমান বাহিনী।

১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধ চলাকালে ভারতের নাগাল্যান্ডের বিমান ঘাঁটিতে গঠন করা হয় বাংলাদেশ বিমান বাহিনীর প্রথম কিলো ফ্লাইট। ১০ জন পাইলট, ৬৭ জন টেকনিশিয়ান, একটি এলয়েড থ্রি হেলিকপ্টার, একটি অটার ও একটি ডিসি থ্রি ডকোডা উড়োজাহাজ নিয়ে ২৮ সেপ্টেম্বর যার যাত্রা শুরু হয়, প্রশিক্ষণ চলে ২ মাস। কিলো ফ্লাইটের নেতৃত্ব দেন সেই সময়ের স্কোয়াড্রন লিডার সুলতান মাহমুদ।

৩ ডিসেম্বর ভারতের কৈলশহর বিমানঘাঁটি থেকে মধ্যরাতে অত্যন্ত সাহসিকতার সাথে বাংলার আকাশসীমায় প্রবেশ করে সফল অভিযান পরিচালনা করেন কিলোফ্লাইটের সদস্যরা। ফ্লাইট লেফটেন্যান্ট শামসুল আলম ও ক্যাপ্টেন আকরামের নেতৃত্বে একটি অটার প্লেন থেকে রকেট ছুড়ে চট্টগ্রাম তেল ডিপো ধ্বংস করে দেয়া হয়। নারায়নগঞ্জের গোদনাইল তেলের ডিপোতে সফল আঘাত হানে স্কোয়াড্রন লিডার সুলতান মাহমুদ ও ফ্লাইট লেফটেন্যান্ট বদরুল আলমের নেতৃত্বে একটি এলয়েড হেলিকপ্টার।

প্রথম সফল অভিযানের পর আরও কয়েকটি অভিযান চালায় বাংলাদেশ বিমান বাহিনী। বাংলাদেশ ভূখণ্ডে পাকিস্তানী বাহিনীর উড্ডয়ন ক্ষমতা হারাতে থাকে।

বিমান বাহিনীর আক্রমণ অনেকটাই ত্বরান্বিত করে মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশের বিজয়।

আরও দেখুন ভিডিও রিপোর্টে: