চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বিভিন্ন নদীর পানি বেড়ে বন্যার আশঙ্কা

উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা, দুধকুমার নদীর পানি দ্রুত বৃদ্ধি পেয়ে  আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। 

সোমবার বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ৭২ ঘন্টায় দেশের উত্তরাঞ্চল,উত্তর-পূর্বাঞ্চল এবং এর কাছাকাছি ভারতের  হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ, আসাম ও মেঘালয় প্রদেশের সকল  স্থানে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ও ভারত আবহাওয়া অধিদফতরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, ফলে এই সময়ে দেশের উল্লেখিত নদীর পানি সমতল সময় বিশেষে বৃদ্ধি পেয়ে কিছু স্থানে আকস্মিক বন্যার সৃষ্টি হতে পারে।
এদিকে, ব্রক্ষ্মপুত্র-যমুনা নদ ও নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে আগামী তিনদিন পর্যন্ত তা অব্যাহত থাকতে পারে।

গঙ্গা নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে অপরদিকে পদ্মা নদীর পানি সমতল স্থিতিশীল আছে।  উভয় নদীর পানি সমতল আগামী ২৪ ঘন্টা পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

এদিকে দেশের উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ ও নদীর পানি সমতল হ্রাস পাচ্ছে আগামী ২৪ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

গত ২৪ ঘন্টায়  (গতকাল সকাল ৯ টা থেকে আজ সকাল ৯ টা পর্যন্ত)  ডালিয়ায় ১৪৭ মিলিমিটার, বরগুনায় ৮০ মিলিমিটার, ঢাকায় ৭৪ মিলিমিটার এবং কক্সবাজারে ৬৪ মিলিমিটার উল্লেখযোগ্য বৃষ্টিপাত  হয়েছে।

দেশের ১০১ টি পর্যবেক্ষণাধীন পানি সমতল স্টেশনের মধ্যে বৃদ্ধি পাচ্ছে ৬০ টির, হ্রাস পেয়েছে ৩৯ মিলিমিটার, অপরিবর্তিত রয়েছে ১ টির এবং গেজ পাঠ পাওয়া যায়নি ১ টির।