চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বিবর্তন ক্ষমতায় বিপ্লব এনে রসায়নে নোবেল পেলেন তিন গবেষক

জীবদেহের বিবর্তন ক্ষমতায় বৈপ্লবিক আবিষ্কারের জন্য রসায়নে এবারের নোবেল পুরস্কার পেয়েছেন ফ্রান্সেস এইচ আরনল্ড, জর্জ পি স্মিথ এবং স্যার গ্রেগরি পি উইন্টার।

বুধবার সুইডেনের স্টকহোমে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস থেকে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

পুরস্কৃত তিনজন পুরস্কারের নব্বই লাখ সুইডিশ ক্রোনার ভাগ করে নেবেন। এর মধ্যে পুরস্কারের অর্ধেক পাবেন ফ্রান্সেস এইচ আরনল্ড। বাকি অর্ধেক জর্জ পি স্মিথ এবং গ্রেগরি পি উইন্টারের মধ্যে ভাগ হবে।

বিজয়ীদের মধ্যে ফ্রান্সেস ও জর্জ যুক্তরাষ্ট্রের এবং স্যার গ্রেগরি যুক্তরাজ্যের নাগরিক।

আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে।রসায়নে নোবেল

ঘোষণায় জানানো হয়েছে, জীবদেহের এনজাইমের ‘সুপরিচালিত বিবর্তনের’ পদ্ধতি আবিষ্কারের জন্য রসায়নে নোবেল জয়ের সম্মাননা পেয়েছেন ফ্রান্সেস আরনল্ড। প্রাণী ও উদ্ভিদদেহের মধ্যে রাসায়নিক বিক্রিয়ায় প্রভাবক হিসেবে কাজ করে এই এনজাইম।

ফ্রান্সেসের আবিষ্কৃত এই পদ্ধতি ব্যবহার করে উদ্দেশ্যমূলকভাবে বিশেষ ধরনের বিবর্তন এনে এমন এনজাইম তৈরি করা সম্ভব, যার সাহায্যে জৈব জ্বালানি থেকে শুরু করে ওষুধ – সুনির্দিষ্ট বৈশিষ্ট্যের যে কোনো কিছু  উৎপাদন করা যাবে।

এবারের নোবেলের বাকি অর্ধেক পেয়েছেন জর্জ স্মিথ ও স্যার গ্রেগরি উইন্টার তাদের পেপটাইড ও অ্যান্টিবডির ফেজ প্রকাশ বিষয়ক গবেষণায় সাফল্যের কারণে।

রসায়নে নোবেল
ফ্রান্সেস আরনল্ডের গবেষণা

জর্জ ‘ফেজ ডিসপ্লে’ নামের একটি পদ্ধতি উদ্ভাবন করেছেন। এর সাহায্যে একটি ব্যাকটেরিওফেজ (যে ভাইরাস ব্যাকটেরিয়াকে সংক্রমিত করতে পারে) থেকে বিবর্তনের মাধ্যমে নতুন ধরনের প্রোটিন উৎপাদন সম্ভব।

স্যার গ্রেগরি ফেজ ডিসপ্লে ব্যবহার করে নতুন ধরনের ওষুধ উদ্ভাবনে সফল হয়েছেন। এই ফেজ ডিসপ্লে বর্তমানে এমন কিছু অ্যান্টিবডি উৎপাদনে সক্ষমতা দেখিয়েছে যা দেহের বিষাক্ত টক্সিনকে নিষ্ক্রিয় করতে পারবে, অটোইমিউন (যখন অ্যান্টিবডি নিজ দেহের সুস্থ কোষগুলোকে ধ্বংস করতে শুরু করে) জাতীয় রোগ প্রতিরোধ করতে পারবে এবং মেটাস্ট্যাটিক ক্যানসারের (যে ক্যানসার দেহের এক অংশে শুরু হয়ে দেহের বিভিন্ন অংশে ছড়িয়ে পড়তে পারে) চিকিৎসা করতে পারবে।

রসায়নে নোবেল
জর্জ স্মিথের গবেষণা

এর আগে সোমবার চিকিৎসায় পদক ঘোষণার মধ্যে দিয়ে নোবেল পুরস্কার ঘোষণার শুরু হয়। মঙ্গলবার ঘোষণা করা হয় পদার্থবিজ্ঞানের এবারের বিজায়ীদের নাম। আগামী শুক্রবার শান্তি এবং আগামী ৮ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

তবে যৌন নির্যাতনের অভিযোগে চরম অস্থিরতার মুখে চলতি বছর সাহিত্যে নোবেল দেয়া হবে না বলে আগেই জানিয়েছিল সুইডিশ অ্যাকাডেমি।

রসায়নে নোবেল
স্যার গ্রেগরি উইন্টারের গবেষণা

সুইডিশ রসায়নবিদ আলফ্রেড নোবেলের ইচ্ছানুসারে ১৯০১ সাল থেকে পদার্থবিজ্ঞান, রসায়ন, মেডিসিন, শান্তি ও সাহিত্যে নোবেল পুরস্কার দেয়া হয়। অর্থনীতিতে নোবেল দেয়া শুরু ১৯৬৯ সাল থেকে।