চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কোথায় বিনিয়োগ করছেন সে ব্যাপারে সজাগ থাকবেন: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা  ক্ষুদ্র বিনিয়োগকারীদের উদ্দেশ্যে বলেন, যে প্রতিষ্ঠানে বিনিয়োগ করবেন, সেই প্রতিষ্ঠান সম্পর্কে সকল তথ্য সংগ্রহ করে নিবেন। কোথায় আপনি বিনিয়োগ করছেন এবং এর ভবিষ্যৎ কী হতে পারে। সে ব্যাপারে যথেষ্ট সজাগ থাকবেন।

বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) প্রতিষ্ঠার ২৫ বছর পূর্তি উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রী এ কথা বলেন   ।

তিনি আরও বলেন, বিনিয়োগ করে কেউ ক্ষতিগ্রস্ত হবে এটা আমরা চাই না। আর খুব বেশি যেনো লোভে না পড়ে যান। সীমা রেখেই পা ফেলতে হবে। তাহলে কেউ ক্ষতিগ্রস্ত হবে না।

‘আপনারা যাই করেন না, গালি খেতে হয় সরকারের। তাই ক্ষুদ্র বিনিয়োগকারীদের বিশেষভাবে অনুরোধ করছি কারও কথায় প্ররোচনায় না পড়ে নিজে জেনে বুঝে তারপর পদক্ষেপ নেন।’

এ অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, শেয়ার বাজারের বিনিয়োগের ক্ষেত্রে সরকার সম্প্রতি চীনের দুইটি শেয়ার বাজারে কৌশলগত বিনিয়োগকারী ঠিক করেছে। তাদের কাছে শেয়ার বিক্রি করে যে অর্থ পাওয়া যাবে তা বাংলাদেশের শেয়ার বাজারে তিন বছরের জন্য তালিকাভুক্ত বিনিয়োগ করার জন্য সিকিউরিটিজের সুনির্দিষ্ট প্রস্তাবনা কেউ যদি দেয় তাহলে তার ক্ষেত্রে ৫ শতাংশ হারে কর হ্রাস করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। কিন্তু শর্ত হলো এই টাকা যে পেলেন তা তিন বছরের জন্য সিকিউরিটি মার্কেটে রাখবেন।