চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বিটিআরসি তৈরি করেছে অপটিক্যাল ফাইবারের `জিআইএস’ মানচিত্র

বিটিআরসি’র উদ্যোগ ও অর্থায়নে দেশের সকল অপারেটরের নিজস্ব অপটিক্যাল ফাইবার নেটওয়ার্কের তথ্য নিয়ে একটি সমন্বিত Web based interactive GIS (Geographical Information System) Map প্রনয়ণ করা হয়েছে।

বিটিআরসি’র তত্ত্বাবধানে তৈরি করা এই মানচিত্রটিতে সকল অপারেটরের নিজস্ব অপটিক্যাল ফাইবারের তথ্য বিভিন্ন স্তরে সাজিয়ে প্রদর্শন করা হয়েছে।

এ মানচিত্রের সহায়তায় সারাদেশের অপটিক্যাল ফাইবারের জেলা, উপজেলা, ইউনিয়ন ভিত্তিক অবস্থান, সক্ষমতাসহ বিস্তারিত কারিগরী তথ্য জানা সম্ভব হবে।

সরকারি/বেসরকারি সংযোগ (Connectivity) সম্পর্কিত যে কোন প্রকল্প বাস্তবায়নে এই GIS Map টি মৌলিক ভূমিকা পালন করবে বলে আশা করে বিটিআরসি। তবে ডিজিটাল বাংলাদেশ গঠনে প্রস্তুতকৃত এই মানচিত্রটির সংশ্লিষ্ট তথ্য ব্যবহারের ক্ষেত্রে বিটিআরসির পূর্বানুমোদন প্রয়োজন হবে। প্রস্তুতকৃত Map বর্তমানে Online এ পরীক্ষামূলক পর্যবেক্ষণে রয়েছে।

উল্লেখ্য ১৯৯৭ সাল থেকেই দেশব্যাপী মোবাইল নেটওয়ার্কের সহায়তায় অবকাঠামো বিস্তৃত হয়ে এসেছে এবং আগে ট্রান্সমিশনের জন্য পৃথক কোন লাইসেন্স না থাকায় অপারেটরগুলো দেশব্যাপী সেবা প্রদানের লক্ষ্যে নিজস্ব অপটিক্যাল ফাইবার স্থাপন করেছে।