চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিজয়ের চেতনায় চ্যানেল আইতে ‘লাল শার্ট’

বিজয় দিবসকে সামনে রেখে বুধবার (১৩ ডিসেম্বর) চ্যানেল আই এর পর্দায় দুপুর তিনটা পাঁচ মিনিটে প্রচারিত হবে লাক্স নিবেদিত মাঝ দুপুরের টেলিফিল্ম ‘লাল শার্ট’।

ইরানী বিশ্বাসের পরিচালনায় ‘লাল শার্ট’ এ অভিনয় করেছেন শ্যামল মাওলা, শানারেই দেবী শানু, সিনথিয়া প্রমুখ। সম্প্রতি ‘লাল শার্ট’ নিয়ে কথা বলতে চ্যানেল আই ভবনে শানু ও সিনথিয়াকে নিয়ে এসেছিলেন নির্মাতা ইরানী বিশ্বাস। সেখানেই জানালেন নতুন এই টেলিফিল্ম নিয়ে নানা কথা।

‘লাল শার্ট’ এ মুক্তিযুদ্ধকালীন ও বর্তমান সময়ের প্রেক্ষাপটে দুই সময়কালের গল্প তুলে ধরা হয়েছে। শ্যামল মাওলা এখানে বাবা ও ছেলের দুই চরিত্রে রূপদান করেছেন। মুক্তিযোদ্ধা বাবা তাঁর একটি দলিল পেঁচিয়ে গেছেন নিজের লাল শার্ট দিয়ে, ইচ্ছে ছিল পরের প্রজন্মের কাছে তুলে দিয়ে যাবেন তা। কিন্তু, যুদ্ধে পাকিস্তানিদের আঘাতে হওয়া ক্ষত পরিণত হয় ক্যান্সারে, মুক্তিযুদ্ধ জয় করলেও জীবন যুদ্ধে হেরে যায় সে। জীবদ্দশায় সেই দলিল কিংবা শার্ট আর দিতে পারে না আদরের সন্তানকে।

অন্যদিকে ছেলে হয়ে ওঠে দেশপ্রেম বিরোধী। দেশের প্রতি বা কারও প্রতি কোন কৃতজ্ঞতাবোধ বা কাউকে উপকার করার ইচ্ছা তার নেই। এক ধরণের চাপা ক্ষোভ বা অভিমান গড়ে উঠেছে তার মনে। প্রায়ই সে স্বপ্ন দেখে লাল শার্ট গায়ে দেশের পতাকা হাতে সে দৌঁড়ে বেড়াচ্ছে। এই স্বপ্নের অর্থ সে খুঁজে পায় না, লাল শার্টের হদিসও পায় না।

হঠাৎই একদিন দলিল খুঁজতে গিয়ে সেই শার্ট খুঁজে পায় মা। এরপরই গল্পের কাহিনী মোড় নেয় ভিন্ন দিকে। শেষ পর্যন্ত কী হবে গল্পের পরিণতি তা দেখতে, সবাইকে চোখ রাখতে হবে চ্যানেল আই এর পর্দায় বুধবার দুপুরে।

ইরানী জানান, শানুর শক্তিশালী অভিনয় তাঁকে মুগ্ধ করেছে। মনিটরের দিকে তাকিয়ে চোখের জল ফেলতে বাধ্য হয়েছেন তিনি। শ্যামল মাওলাও অত্যন্ত ভালো কাজ করেছেন। তবে, দুই চরিত্রে মনের মতো করে শ্যামলকে সাজাতে পারেন নি বলে মনে মনে একটু কষ্ট রয়ে গেছে তাঁর।

শানুকে এই নাটকে ২০১৭ সালে ৬৫ বছরের বৃদ্ধ মা এবং ১৯৭১ সালের মুক্তিযোদ্ধার যুবতী স্ত্রীর চরিত্রে অভিনয় করতে হয়েছে। তাঁর স্বামী ও সন্তান উভয় চরিত্রেই পেয়েছেন শ্যামল মাওলাকে। বৃদ্ধ মায়ের চরিত্র ফুটিয়ে তুলতে তাঁকে বেশ পরিশ্রম করতে হয়েছে বলে জানান তিনি।

চ্যানেল আই সেরা নাচিয়ের রানার আপ সিনথিয়া এ টেলিফিল্মে অভিনয় করেছেন শ্যামলের বর্তমান বান্ধবী হিসেবে। সবার সঙ্গে কাজ করার অভিজ্ঞতা দারুণ বলে অভিহিত করলেন তিনি।

এর আগে চ্যানেল আইতে প্রচারিত ইরানী বিশ্বাসের ‘লায়লা লাঠিয়াল’ এখন পর্যন্ত ইউটিউবে ভিউ হয়েছে ১৫ লক্ষ ২৩ হাজার বার। ‘লাল শার্ট’ এর ভিন্নধর্মী গল্পও দর্শকপ্রিয়তা পাবে বলে আশাবাদ ইরানীর। তবে, এটাও জানালেন, জনপ্রিয়তার চিন্তা করে নয়, মনের তাগিদেই নির্মাণের কাজ করেন এই মেধাবী নির্মাতা।