চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বিচারপতি অপসারণ আইনের খসড়া চূড়ান্ত

বিচারপতিদের অপসরণ সংক্রান্ত বিলের খসড়া চূড়ান্ত হয়েছে। বিলটি আগামী বাজেট অধিবেশনে সংসদে তোলার কথা জানিয়েছেন আইনমন্ত্রী।

সংবিধানের ষোড়শ সংশোধনী পাশ হওয়ার ৮ মাসের মাথায় চূড়ান্ত করা হয়েছে বিচারপতিদের অপসারণে তদন্ত ও প্রমাণ বিষয়ক আইনের খসড়া।

মঙ্গলবার আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের বলেন, একটা খসড়া দাড় করিয়েছি, এই বাজেট সেশনে এই আইনটা পাশ করার। এই আইনের মাধ্যমে বিচার বিভাগের স্বাধীনতা যেন কখনই ক্ষুন্ন না হয় তার দিকে দৃষ্টি রাখতে হয়। সেই ক্ষেত্রে এই সাবধনতা অবলম্বন করেই একটু কালক্ষেপণ হয়েছে।

এ ধরনের আইনের মাধ্যমে বিচারপতিদের স্বাধীনতা ক্ষুন্ন হবে কিনা সে বিষয়ে মন্ত্রী বলেন, এই আইন হলে মাননীয় বিচারপতিরা বুঝতে পারবেন যে তারা স্বাধীন।

বিচারপতিদের অপসারণ সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধন বিল ২০১৪ সংসদে উত্থাপনের পর ওই বছরের ১৭ সেপ্টেম্বর পাস হয়। এতে বলা হয়, কোনো বিচারপতির প্রমাণিত অসদাচরণ বা অসামর্থ্যরে কারণে সংসদের দুই-তৃতীয়াংশ দ্বারা সমর্থিত সংসদদের প্রস্তাবক্রমে প্রদত্ত রাষ্ট্রপতির আদেশ ব্যতীত বিচারককে অপসারিত করা যাবে না। প্রস্তাব সম্পর্কিত পদ্ধতি এবং কোনো বিচারকের অসদাচরণ বা অসামর্থ্য সম্পর্কে তদন্ত ও প্রমাণের পদ্ধতি সংসদ আইনের দ্বারা নিয়ন্ত্রণ হবে। l

সুনির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করে অভিযোগ প্রমাণিত না হওয়া পর্যন্ত সুপ্রিম কোর্টের কোনো বিচারককে অপসারণের সুযোগ থাকবে না।