চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিগ ব্যাশে ‘নিষিদ্ধ’ স্মিথ, হতাশ হেনরিক্স

সিডনি সিক্সার্স যদি চলতি বিগ ব্যাশের ফাইনালে উঠতে পারে খেলতে পারবেন না স্টিভেন স্মিথ। নির্ভরযোগ্য ব্যাটার থাকবেন কোভিড আইনের নিষেধাজ্ঞায়। যাকে ‘ক্রিকেটের জন্য দুঃখজনক’ বলছেন সতীর্থ ময়েজেস হেনরিক্স।

শনিবার পার্থ স্কচার্সের বিপক্ষে কোয়ালিফায়ারে স্মিথের খেলার জন্য আবেদন জানানো হলেও ক্রিকেট অস্ট্রেলিয়া মঞ্জুর করেনি। মূলত ক্রিকেট অস্ট্রেলিয়ার এক নিয়মের ভিত্তিতে বিগ ব্যাশের অন্য দলগুলো স্মিথের খেলার বিপক্ষে ভোট দেয়।

সিক্সার্সের স্মিথ এবারের মৌসুমে আন্তর্জাতিক ক্রিকেটে ব্যস্ত থাকায় ফ্র্যাঞ্চাইজির প্লেয়িং তালিকায় ছিলেন না। কঠোর করোনাবিধির কারণে অস্ট্রেলিয়া দলের নিউজিল্যান্ড সফর স্থগিত হয়ে যাওয়ায় স্মিথের বিগ ব্যাশে খেলার দরজা খোলে।

কিন্তু সিএ জানিয়েছে, স্মিথকে সিক্সার্সের হয়ে খেলার অনুমতি দিলে তা দুই সপ্তাহ আগে কোভিডের কারণে খেলোয়াড় বদলের যে নিয়ম আছে, সেটা লঙ্ঘন করবে।

স্থানীয় খেলোয়াড়দের বদলি হিসেবে স্কোয়াডে নেয়ার ক্ষেত্রে সিএ লোকাল রিপ্লেসমেন্ট প্লেয়ার পুল (এলপিআর) পদ্ধতি চালু করেছে। এই পুলে স্মিথকে রাখা হলে তিনি অনায়াসেই বিগ ব্যাশে খেলার সুযোগ পেতেন। পার্থ পুলের নিয়ম লঙ্ঘন করায় ইতোমধ্যে তাদের পয়েন্ট কেটে রাখা হয়েছে।

শুক্রবার বিবৃতিতে ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, এলপিআরের বাইরে থাকা কারোর সাথে ক্লাবগুলো চুক্তি করতে পারবে না, এ বিষয়ে তারা সম্মত হয়েছিল।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে ফেরা নাথান লায়ন, ট্রাভিস হেড, অ্যালেক্স ক্যারি, স্কট বোল্যান্ড ও ঝাই রিচার্ডসনকে ঠিকই এলপিআরে রাখা হয়েছে। স্মিথকে না রাখার বিষয়টি তাই হেনরিক্স মানতেই পারছেন না।

হেনরিক্স যদিও বুঝতে পেরেছেন প্রথমদিকে দুসপ্তাহ আগে বদলি খেলোয়াড়ের নিয়ম তৈরি করার সময় কীভাবে ভুল করা হয়েছিল, ‘আমি সম্মান রেখেই বলছি, ক্রিকেট অস্ট্রেলিয়া ভুল করেছে এবং ভুল সিদ্ধান্ত নিয়েই যাচ্ছে। কখনো কখনো আমাদের নমনীয় থেকে এগিয়ে যেতে হবে।’