চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাসযোগ্য শহরের তলানিতে ঢাকা, শীর্ষে মেলবোর্ন

টানা পঞ্চমবারের মতো বিশ্বের সেরা বাসযোগ্য শহরের স্থান ধরে রেখেছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন। ব্রিটিশ ‘ম্যাগাজিন ইকোনোমিকস ইন্টেলিজেন্স ইউনিট’ প্রকাশিত বাস শহরের তালিকায় ঢাকার অবস্থান তলানিতে। মোট ১৪০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ১৩৯ নম্বরে। প্রতিটি শহরের জীবন-যাপনের চ্যালেঞ্জের ওপর ভিত্তি করে তালিকা প্রকাশ করে ম্যাগাজিনটি।

তবে মেলবোর্নের শীর্ষস্থান ধরে রাখা নিয়ে কিছুটা প্রশ্ন তুলেছেন অনেকেই। সমালোচকরা বলছেন, চাকরির স্বল্পতা, বেকারত্ব, যানবাহনের অপর্যাপ্ততা ও অন্যান্য সুযোগ সুবিধের কমতি থাকা সত্ত্বেও মেলবোর্ন কিভাবে সেরা বাসযোগ্য শহরের স্থান পেলো। তাদের যুক্তি অস্ট্রেলিয়ারই অন্য শহর বা বাইরের অনেক শহরেরও তালিকার শীর্ষে থাকার যোগ্যতা আছে।

তবে সমালোচনা যাই হোক, ম্যাগাজিনটি বলছে তারা যথাযথ প্রক্রিয়া মেনেই এই তালিকা প্রকাশ করেছেন। মেলবোর্ন ছাড়াও তালিকার শীর্ষে দশে রয়েছে অস্ট্রেলিয়ার আরো তিনটি শহর। পাঁচ নম্বরে আছে অ্যাডিলেড ও সিডনি আছে আটে। আর অষ্টমস্থানে আছে পার্থ। ১৮ তম স্থানে ব্রিজবেন।

১০০ রেটিং পয়েন্টের মধ্যে বাসযোগ্য শীর্ষ পাঁচ শহর হলো:
১. মেলবোর্ন (অস্ট্রেলিয়া) রেটিং পয়েন্ট ৯৭ দশমিক ৪
২. ভিয়েনা (অস্ট্রিয়া) রেটিং পয়েন্ট ৯৭ দশমিক ৩
৩. ভ্যানকুভার (কানাডা) রেটিং পয়েন্ট ৯৭ দশমিক ২
৪.টরেন্টো (কানাডা) রেটিং পয়েন্ট ৯৬ দশমিক ৬
৫. অ্যাডিলেড (অস্ট্রেলিয়া) রেটিং পয়েন্ট ৯৬ দশমিক ৬
তালিকায় অস্ট্রেলিয়ার মতো শীর্ষ দশে তিনটি শহর আছে কানাডার।আগের তালিকায় অস্ট্রেলিয়ার সিডনি শীর্ষ পাঁচে থাকলেও এবার শীর্ষ দশেও জায়গা পায়নি শহরটি। তালিকায় সিডনির না থাকার ব্যাখ্যা দিয়েছেন ম্যাগাজিনটির সার্ভে এডিটর জন কোপস্টেক। তিনি জানান, গত বছর সিডনিতে উচ্চমাত্রার সন্ত্রাসী সতর্কবার্তা জারির কারণেই এবারের তালিকায় স্থান পায়নি শহরটি। সিডনিকে ভবিষ্যতেও খেসারত দিতে হতে পারে।বাসযোগ্য তালিকার নিচের দিকে আছে লিবিয়ার ত্রিপোলি, নাইজেরিয়ার লাগোস, পাপুয়ানিউগিনির পোর্ট মোর্সবি, ঢাকা ও সিরিয়ার দামেস্ক। তালিকার শেষ অর্থাৎ ১৪০ নম্বরে আছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার দামেস্ক। তার পরের জায়গাটি ঢাকার।১০০ রেটিং পয়েন্টে মধ্যে তালিকার তলানির পাঁচ শহর:
১. দামেস্ক (সিরিয়া-১৪০) রেটিং পয়েন্ট ২৯ দশমিক ৩
২. ঢাকা (বাংলাদেশ-১৩৯) রেটিং পয়েন্ট ৩৮ দশমিক ৭
৩. পোর্ট মোর্সবি (পাপুয়া নিউগিনি-১৩৮) রেটিং পয়েন্ট ৩৮ দশমিক ৯
৪. লাগোস (নাইজেরিয়া-১৩৭) রেটিং পয়েন্ট ৩৯ দশমিক ৭
৫. ত্রিপোলি (লিবিয়া-১৩৬) রেটিং পয়েন্ট  ৪০

প্রত্যেকটি শহরের ৩০টি ইস্যুকে পাঁচটি ক্যাটাগরিতে ভাগ করে জরিপ চালানো হয়। যার মধ্যে রয়েছে স্থায়িত্ব, স্বাস্থ্য, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা এবং পরিকাঠামো।

প্রতিটি ইস্যুর ওপর একটি স্কোর পৌঁছানোর জন্য গ্রহণযোগ্য, সহনীয়, অস্বস্তিকর, অবাঞ্ছিত বা অসহনীয় হিসেবে কমেন্টসের পর ১০০ রেটিং নম্বরের মধ্যে থেকে তালিকার করা হয়।