চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বাদ পড়া জীবন’ই লাল-সবুজের নায়ক

বঙ্গবন্ধু গোল্ড কাপ-২০১৮

সিলেট থেকে: দলে ডাক পেলে অন্য সতীর্থরা প্রশ্ন তুলতে পারেন। কারণ তিনি শতভাগ ফিট নন। উঠতে পারে নানা কানাঘুষাও! সবকিছু বিবেচনা করেই নাবীব নেওয়াজ জীবনকে এশিয়ান গেমস ও সাফের দল থেকে বাদ দিয়েছিলেন জেমি ডে। আবাহনীতে খেলা ফরোয়ার্ড কষ্ট চেপে কোচের কথা মেনে নিয়েছিলেন ঠিকই, তবে মনে পুষে রেখেছিলেন তৃষ্ণা। সেই তৃষ্ণাই আবারও জাতীয় দলে ফেরায় জীবনকে। ফিরে লাওসের বিপক্ষে হয়ে গেলেন বাংলাদেশের জয়ের অন্যতম নায়কও।

‘আমাকে ফিটনেসের কারণে বাদ দেয়া হয়েছিল। কোচ আমাকে বলেছেন তোমার যথেষ্ট পরিমাণে ফিটনেস নাই। ১০০% ফিটনেস থাকা খেলোয়াড় বসিয়ে রেখে তোমাকে যদি দলে নেয়া হয়, তাহলে কথা উঠবে। অনেক খেলোয়াড়ের মন খারাপ হবে। আমি বাসায় বসে বসে খেলা দেখেছি। অনেক কষ্ট লেগেছে আমার।’

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

চ্যানেল আই অনলাইনকে নিজের সেই কষ্টের কথা এভাবেই জানালেন জীবন। কিন্তু সোমবার বঙ্গবন্ধু গোল্ডকাপের ম্যাচের পর সেই কষ্ট ভুলে যেতে চাইবেন বগুড়ার এ তরুণ ফরোয়ার্ড।

সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ড কাপে লাওসের বিপক্ষে মিডফিল্ডার বিপলু আহমেদ বিপলুর একমাত্র গোলে জয় পেয়েছে স্বাগতিক বাংলাদেশ। তবে যারা খেলা দেখেছেন তারা জানেন গোলের মূল উৎসটা ছিলেন জীবনই। তার দুই প্রচেষ্টা লাওস গোলরক্ষক ফিরিয়ে দিলে সুযোগটা পেয়ে যান বিপলু। পরে বিপলুর গোলেই জয় নিশ্চিত হয় লাল-সবুজদের।

নাবীব নেওয়াজ জীবন

অথচ জাতীয় দলে সুযোগ পাবেন কিনা তা নিয়ে সন্দিহানই ছিলেন জীবন। বাবা-মার অনুপ্রেরণায় নিজের উপর ভরসা রেখেছেন। কঠোর রানিং-প্র্যাকটিস করেছেন। এমনকি রমজানে রোজা রেখেও অনুশীলন চালিয়ে গেছেন ‘বগুড়ার ছাওয়াল’।

তারপরও হয়ত ডাক পেতেন না। দুর্ঘটনায় চোট পেয়ে ছিটকে গেছেন দলের অন্যতম প্রধান ফরোয়ার্ড সাদ উদ্দিন সাদ। প্রাথমিক দলে ডাক পেয়ে অনুশীলনে কোচ জেমি ডের নজর কেড়েছিলেন। সাদের চোট আর নিজে ফর্মে ফেরায় তাই আর ঘরে বসে টিভিতে খেলা দেখতে হয়নি জীবনকে।

প্রথম ম্যাচে নজর কেড়েছেন। কিন্তু গোল তো পাননি। পরের ম্যাচে শক্তিশালী ফিলিপিন্সের বিপক্ষে আর খালি হাতে ফিরতে চান না জীবন। অনেকটা হঠাত করে পাওয়া সুযোগকে কাজে লাগিয়ে এবার স্থায়ীভাবে জাতীয় দলে জায়গাটা পাকা করার মিশন তার। সেই জেদে ফিলিপিন্সের বিপক্ষে যদি কাঙ্ক্ষিত গোলটাও পেয়ে যান এ ফরোয়ার্ড, তাতে তো বাংলাদেশেরই লাভ!