চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘বাংলার সমৃদ্ধি’ লক্ষ্য করেই হামলা হয়েছে: নৌ পরিবহন প্রতিমন্ত্রী

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ইউক্রেনে আটকে থাকা জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’ লক্ষ্য করেই হামলা হয়েছে। হাদিসুরের মরদেহ সংরক্ষণ করা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় রাশিয়া এবং ইউক্রেনের সঙ্গে যোগাযোগ করে নাবিকদের ফিরিয়ে আনার চেষ্টা করছে।

এদিকে চট্টগ্রামে শিপিং কর্পোরেশন কর্তৃপক্ষ ব্রিফিংয়ে জানিয়েছে, ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজের বাকি ২৮ ক্রু-কে নিরাপদে দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে। শহর থেকে নিরাপত্তা নিশ্চয়তা না পেলে হুট করে তাদের জাহাজ থেকে নামিয়ে আনা ঠিক হবে না।

বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) নির্বাহী পরিচালক (বাণিজ্য) পীযূষ দত্ত জানান: ২৮ জন ক্রু এবং ওই ডেডবডি জাহাজেই আছে। আমরা মনে করছি, যতোক্ষণ নিরাপত্তা নিশ্চয়তা না আসবে ততোক্ষণ জাহাজে থাকাটাই তুলনামূলক ভালো। আমাদের চেষ্টা থাকবে সহকর্মীদের নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়ার।

গতকাল বুধবার বিকেলে মিসাইল হামলায় নিহত হয়েছে জাহাজের ইঞ্জিনিয়ার বরগুনার হাদিসুর। নিহত হাদিসুরের মরদেহ আপাতত ডিপ ফ্রিজে রাখা হয়েছে। জাহাজে অবস্থানরত বাকিরা বলছেন: শেলিং হবার কথা তিনদিন আগে থেকে তারা শিপিং কর্পোরেশনকে জানানো হয়েছিলো অথচ এখনও আলোচনা চলছে।

হাদিসুরের নিহতের ঘটনায় বিপর্যস্ত হয়ে পড়েছেন জাহাজে থাকা অন্যরা। একদিকে প্রচণ্ড ঠান্ডা, অন্যদিকে আবারও রকেট হামলার আশংকা, বাঁচার আকুতি জানাচ্ছে ইউক্রেনের মাঝ সমুদ্রে আটকে থাকা জাহাজের ২৯ জন নাবিক।