চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বাংলাদেশ এখন বিশ্বমানবতার দৃষ্টান্ত: প্রধানমন্ত্রী

বাংলাদেশ এখন বিশ্বমানবতার দৃষ্টান্ত হিসেবে পরিচিতি পেয়েছে মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি এবার পোপ ফ্রান্সিসের আমন্ত্রণে ভ্যাটিকান সিটিতে গিয়েছিলাম। সেখানে তার সঙ্গে আমার বৈঠক হয়েছে। তিনি বাংলাদেশের সার্বিক অবস্থার প্রশংসার পাশাপাশি, ১০ লাখ রোহিঙ্গাদের আশ্রয় ও খাদ্য বাংলাদেশ এখন বিশ্বমনবতার দৃষ্টান্তে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন।

চারদিনের ইতালি ও ভ্যাটিকান সিটি সফর শেষে দেশে ফিরে সোমবার বিকালে গণভবনে সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

‘‘এবারের সফরে আমি পোপকে বলেছি,‘কফি আনান কমিশনের প্রস্তাব মেনে রোহিঙ্গা সঙ্কটের সমাধান করতে হবে। আগামী বর্ষার আগেই রোহিঙ্গাদের প্রত্যাবর্তন শুরু করতে হবে। এরপাশাপাশি মিয়ানমারের তাদের জন্য নিরাপদ জায়গার নিশ্চয়তা দিতে হবে। তাদের সাময়িক সমস্যা কাটিয়ে উঠতে মিয়ানমারে ফিরে যাওয়ার পরও যেনো রোহিঙ্গাদের খাদ্য সহায়তা চালিয়ে যাওয়া হয় সেজন্য বিশ্ব খাদ্য সংস্থাকে অনুরোধ করেছি।’’

এসময় প্রধানমন্ত্রী তার সফরের বিস্তারিত তুলে ধরেন।

এবারের সফরে ইতালিতে আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (আইএফএডি) গভর্নিং কাউন্সিলের বার্ষিক অধিবেশনে যোগ দেন। আইএফএডির প্রেসিডেন্ট জিলবেয়ার হুয়াংবোর আমন্ত্রণে সফরটি করেন প্রধানমন্ত্রী। অধিবেশনে মূল প্রবন্ধও উপস্থাপন করেন তিনি।

প্রধানমন্ত্রী তার মূলপ্রবন্ধে ক্ষুধা ও দারিদ্র্য দূর করতে গ্রামীণ অর্থনীতিতে বিনিয়োগের জন্য উন্নয়ন সহযোগীদের প্রতি আহ্বান জানান।

ওই সফরের অংশ হিসেবে পোপ ফ্রান্সিসের আমন্ত্রণে ভ্যাটিকান সিটিতেও যান প্রধানমন্ত্রী। সেখানে পোপ ফ্রান্সিস ও ভ্যাটিকান সিটির সেক্রেটারি স্টেট কার্ডিনাল পিয়েট্রো প্যারোলিনের সঙ্গে বৈঠক করেন। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে রোহিঙ্গা প্রসঙ্গটি উত্থাপন করেন ক্যাথলিকদের সর্বোচ্চ ধর্মগুরু পোপ।

প্রধানমন্ত্রীর এ সফরকালে দেশের উত্তর-পূর্বাঞ্চলের ছয়টি জেলায় দুস্থ গ্রামীণ জনগণের উন্নয়নে বাংলাদেশ ও আইএফএডির মধ্যে ৯ কোটি ২০ লাখ ডলারের একটি ঋণ চুক্তিও স্বাক্ষরিত হয়।