চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বনানীর অগ্নিকাণ্ডে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ছয় সদস্যের তদন্ত কমিটি গঠন

রাজধানীর বনানীর অগ্নিকাণ্ডের ঘটনার কারণ অনুসন্ধান দুর্ঘটনার সার্বিক বিষয়ে সরেজমিন তদন্তপূর্বক মতামত ও সুপারিশ সম্বলিত প্রতিবেদন দাখিলের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষাসেবা বিভাগের অতিরিক্ত সচিব ড. তরুণ কান্তি শিকদারকে আহবায়ক করে ছয় সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বুধবার রাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ বিষয়টি চ্যানেল আই অনলাইনকে নিশ্চিত করেছে।

কমিটির অন্য সদস্যরা হল ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এর প্রতিনিধি (যুগ্মসচিব পর্যায়ের), জেলা প্রশাসক, ঢাকার প্রতিনিধি (অতিরিক্ত জেলা প্রশাসক পর্যায়ের), গুলশান জোনের উপ-পুলিশ কমিশনার আব্দুর আহাদ ও মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের উপ-সচিব মোহাম্মদ মাসুদুর রহমান ভূইয়া।

কমিটি ভয়াবহ অগ্নিকাণ্ডের উৎস ও কারণ নির্ণয়সহ সার্বিক বিষয়ে সরেজমিনে তদন্ত করে সাত দিনের মধ্যে মতামত ও সুপারিশ প্রদান করবে এবং এ জাতীয় ভয়াবহ অগ্নি দুর্ঘটনা প্রতিরোধকল্পে ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণের বিষয়ে যথাযথ সুপারিশ করবে।

বৃহস্পতিবার দুপুর ১টার দিকে আগুন লাগার ঘটনা ঘটে। কীভাবে এ আগুনের সূত্রপাত তা এখনো জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুন লাগতে পারে। পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৭২ জনের মৃত্যুর ৩৬ দিনের মাথায় আগুনে পুড়ল অভিজাত এলাকা বনানীর বহুতল ভবন এফআর টাওয়ার থাকা ১৯ টি প্রাণ।