চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বগুড়ায় ঐতিহ্যবাহী ‘জামাই মেলা’

বগুড়ার গাবতলীতে চলছে ঐতিহ্যবাহী পোড়াদহ মেলা। দুদিনের মেলার দ্বিতীয় দিনে হয় বৌ-মেলা। এদিন কেনাকাটা করেন এলাকার বৌঝিরা। গাবতলীর মহিষাবান ইউনিয়নে সন্ন্যাসী পূজা উপলক্ষে ৪শ’ বছর আগে থেকে চলে আসছে পোড়াদহ মেলা।

ইতিহাস মতে, প্রায় ৪শ’ বছর আগে মাঘ মাসে দেশের বিভিন্নস্থান থেকে সন্ন্যাসীরা এসে বগুড়ার গাবতলী উপজেলার গাড়ীদহ নদীর পাড়ে ধ্যানে মগ্ন হয়েছিলেন। এর প্রায় ৫০ বছর পর স্থানীয়রা এখানে সন্ন্যাসী পুজা শুরু করেন।

এ উপলক্ষে শুরু হয় ঐতিহ্যবাহী এই মেলা। সেই থেকে প্রতিবছর মেলাটি মাঘ মাসের শেষে অনুষ্ঠিত হয়ে আসছে। প্রথমে মেলাটি স্থানীয়দের মধ্যে সীমাবদ্ধ থাকলেও এখন এটি গোটা বগুড়াবাসীর মধ্যে ছড়িয়ে পড়েছে সারা দেশে।

মেলায় আসা মাছ ক্রেতা বলেন, এই মেলো ঐতিহ্যবাহী মেলা। এখানে বড় বড় মাছ পাওয়া যায় এবং আসবাবপত্র পাওয়া যায়। স্থানীয় ভাবে এ মেলাকে ‘জামাই মেলা’ বলা হয়ে থাকে।

মেলায় নানা ধরনের সামগ্রীর দোকান বসলেও প্রধান আকর্ষণ থাকে বড় বড় মাছ। বিশেষ করে বিশাল আকারের বাঘার মাছ কিনতেই মানুষের আগ্রহ বেশী।

এবারের মেলায় বাঘার মাছ উঠেছে ১শ’ কেজি ওজনের, বিক্রি হয়েছে ১ লাখ ২০ হাজার টাকায়। আর ৬০ কেজি ওজনের একটি বাঘার মাছ বিক্রি হয়েছে ৬০ হাজার টাকায়।

মেলায় আসা মাছ বিক্রেতা বলেন, আমি প্রায় তিনশ কেজির মতো মাছ বিক্রি করেছি।

মেলা উপলক্ষে মেয়ে এবং জামাতাদের দাওয়াত করে এনেছেন এলাকার বাসিন্দারা। বড় বড় মাছ কিনতে দূর দূরান্ত থেকে অনেকেই এসেছেন এই মেলায়।

এছাড়া মেলার আরেক আকর্ষণ বাহারি মিষ্টি। এক একটি মিষ্টির ওজন এক থেকে দেড় কেজি পর্যন্ত হয়ে থাকে।

ক্রেতাদের চাহিদার কথা চিন্তা করে এ মেলায় দেশের বিভিন্ন জেলা থেকে বড়, ছোট নানা আকারের মাছ আমদানি করা হয়।