চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ফ্লাইওভারের বাকি কাজ দ্রুত শেষ করার নির্দেশ

রাজধানীর গুরুত্বপূর্ণ সড়ক মগবাজার-মৌচাক ফ্লাইওভারের একটি অংশ উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাকি কাজ দ্রুত শেষ করার নির্দেশ দিয়েছেন। সড়ক দুর্ঘটনা রোধে সবাইকে ট্রাফিক আইন জানা এবং মানার আহ্বান জানিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, যোগাযোগ ব্যবস্থার যত উন্নতি হবে দেশের মানুষের আর্থ-সামাজিক উন্নয়নও ততো হবে।

২০০০ সালের ৯ ফেব্রুয়ারি সে সময়ের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় রাজধানীর মগবাজার-মৌচাক ফ্লাইওভার নির্মাণের সিদ্ধান্ত হয়। ২০০৯ এ আওয়ামী লীগ আবার সরকার গঠন করার পর এ প্রকল্প হাতে নেয়।

২০১৩’র ১৬ ফেব্রুয়ারি ভিত্তি স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৩টি অংশের এ ফ্লাইওভারের দৈর্ঘ্য ৮ দশমিক সাত শূন্য কিলোমিটার। প্রকল্পের মোট ব্যয় ১ হাজার ২শ’ ১৮ কোটি ৮৯ লাখ ৬৯ হাজার টাকা। তেঁজগাওয়ের সাতরাস্তায়, স্বাধীনতার মাসে ফ্লাইওভারটির তেঁজগাওয়ের সাতরাস্তা থেকে মগবাজার মোড় হয়ে হলিফ্যামিলি হাসপাতাল পর্যন্ত অংশের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে উদ্বোধনের আরেক আয়োজনে অংশ নিতে অফিসার্স ক্লাবে যান তিনি। এরপরই যান চলাচলের জন্য ফ্লাইওভারের ওই অংশ খুলে দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অফিসার্স ক্লাবে বক্তৃতায় বলেন, এ ফ্লাইওভারের পরিকল্পনা ’৯৬ সালে আওয়ামী লীগ সরকারের সময় নেয়া হলেও বিএনপি-জামায়াত জোট সরকার ২০০১ সালে ক্ষমতায় এসে বন্ধ করে দেয়।

প্রধানমন্ত্রী বলেন, ইতিমধ্যে মগবাজার মৌচাকের একটা অংশ আমরা পূর্ণ করলাম। আপনারা জানেন যে এই ঢাকা শহরে কাজ করতে গিয়ে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। এ কাজটি শেষ হওয়ায় স্থানীয় সরকারকে ধন্যবাদ জানাই। আগামী দিনে বাকীটুকু খুব দ্রুততার সাথে শেষ করে সে আশা করি।

প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকার চায় বাংলাদেশ আরো উন্নত হোক।সিংক: যোগাযোগ ব্যবস্থা উন্নতির সঙ্গে মানুষের উন্নতি হবে উল্লেখ করে তিনি আরো বলেন, বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থা আমরা যতো উন্নত করতে পারবো আমাদের দেশের মানুষের আত্ন সামাজিক উন্নতি হবে। প্রত্যন্ত অঞ্চলে পড়ে থাকা মানুষগুলি তারা সেখানে বসে জীবন যাত্রার জন্য কর্মসূচি হাতে নিতে পারবে।

শেখ হাসিনা বলেন, প্রতিবেশি দেশগুলোর সাথে শিক্ষার দ্বার উম্মোচন করা এ ব্যাপারে আমরা কার্যকর ভূমিকা নিয়েছি।

সড়ক দুর্ঘটনা এবং মানুষের সচেতনতার বিষয়ে কথা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ট্রাফিক হুইসেলটা সবার জানা উচিত সেই তা মেনে চলা উচিত, যখন রাস্তা পারাপার হোন এই রাস্তা পারাপারের ক্ষেত্রে নিয়মগুলো মানা উচিত। যতোগুলো ওভার ব্রিজ এবং আন্ডারপাস আছে সেগুলো ব্যবহার করা উচিত। যত্রতত্র হঠাৎ রাস্তার মাঝখান দিয়ে পার হতে যাওয়া বন্ধ করতে হবে।

তিনি ট্রাফিক পুলিশকে আরো সচেতন থেকে যেন নাগরিকরা এ নিয়ম মেনে চলে সে বিষয়ে সচেতন থাকতে বলেন।

সবাই মিলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।