চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফ্রান্সের জয়ের দিনে ড্রয়ের ফাঁদে পর্তুগাল

বিশ্বকাপের মূল মঞ্চে নামার আগে নিজেদের ঝালিয়ে নেয়ার মিশনে নেমেছে দলগুলো। তাতে দারুণ শুরু করেছে ফেভারিট ফ্রান্স। ঘরের মাঠে প্রীতি ম্যাচে আয়ারল্যান্ডকে ২-০ গোলে হারিয়েছে ফরাসিরা। তবে ফ্রান্সের জয়ে দিনে আটকে গেছে রোনালদোহীন পর্তুগাল। দুবার এগিয়ে থেকেও তিউনিসিয়ার বিপক্ষে শেষ পর্যন্ত ড্র করেছে পর্তুগিজরা।

আয়ারল্যান্ডের বিপক্ষে সোমবার রাতে মাঠে নামে রাশিয়ায় শিরোপার অন্যতম দাবিদার ফ্রান্স। যেখানে ৪০ মিনিটে অলিভার জিরুদের গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। এদিন ফ্রান্সের হয়ে জিনেদিন জিদানের ৩১ গোলের মাইলফলক স্পর্শ করেন জিরুদ। দলের দ্বিতীয় ও জয়সূচক গোলটি করেন নাবিল ফেকির। পরে বদলি হিসাবে নেমে গোলের কাছাকাছি গিয়েছিলেন পল পগবাও। শেষপর্যন্ত গোল পাননি ম্যানচেস্টার ইউনাইটেড তারকা।

নিজেদের মাঠে ফ্রান্স জিতলেও ঘরের মাঠে আটকে গেছে রোনালদোহীন পর্তুগাল। তিউনিসিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করেছে তারা। ২-০ গোলে এগিয়ে গিয়েও শেষপর্যন্ত ড্রয়ে সন্তুষ্ট থাকতে হয় পর্তুগিজদের। চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পর এ ম্যাচে ছিলেন না নিয়মিত অধিনায়ক রোনালদো। বিশ্রাম দেয়া হয় রিয়াল সুপারস্টারকে।

প্রথমে ২২ মিনিটে আন্দ্রে সিলভা পর্তুগালকে এগিয়ে দেন। পরে ৩৪ মিনিটে লিড দ্বিগুণ করেন জোয়াও মারিও। ব্যবধান কমাতে সময় নেয়নি আফ্রিকা অঞ্চল থেকে বিশ্বকাপে কোয়ালিফাই করা তিউনিসিয়া। ৩৯ মিনিটে আনিস বাদ্রি ও বিরতির পর ৬৪ মিনিটে ফখরুদ্দিন বিন ইউসুফ গোল করলে ড্র নিয়ে মাঠ ছাড়ে দু’দল।

সুইজারল্যান্ডে মাঠে নেমেছিল ইতালি ও বিশ্বকাপে এশিয়া অঞ্চল থেকে সুযোগ পাওয়া সৌদি আরব। ম্যাচে ২-১ গোলে জয় পায় আজ্জুরিরা।

নতুন কোচ রবার্তো মানচিনির অধীনে প্রথম ম্যাচ খেলতে নামে ইতালি। যেখানে তিনি দীর্ঘদিন পর জাতীয় দলে সুযোগ করে দেন বিতর্কিত তারকা মারিও বালোতেল্লিকে। কোচের আস্থায় প্রতিদান দিয়ে ২১ মিনিটে গোল করে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের এগিয়ে দেন তিনি।

৬৮ মিনিটে ইতালির হয়ে অন্য গোলটি করেন আদ্রিয়েন বেলোত্তি। চার মিনিট পরেই সৌদির হয়ে ইয়াহা আল শেহরি গোল করলে ম্যাচ জমে ওঠে। কিন্তু জয় নিয়েই মাঠ ছাড়ে ইতালিই।

অন্য ম্যাচে ইরানকে ২-১ গোলে হারিয়েছে তুরস্ক। বলিভিয়ার বিপক্ষে ৩-০ গোলে জিতেছে যুক্তরাষ্ট্র। এছাড়া মেক্সিকো-ওয়েলস গোলশূন্য এবং নাইজেরিয়া-ডেমোক্রেটিক কঙ্গোর ম্যাচটি ১-১ গোলে ড্র হয়।